• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উত্তেজনা কমাতে সামরিক যোগাযোগে সম্মত যুক্তরাষ্ট্র-চীন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৩৯ পিএম
সান ফ্রান্সিসকোয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন
biden she pic

নিউজ ডেস্ক:  ক্রমবর্ধমান উত্তেজনা কমানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও চীন নিজেদের মধ্যে সামরিক যোগাযোগ আবার শুরু করতে সম্মত হয়েছে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমরা সরাসরি মুক্ত যোগাযোগে ফিরে আসছি। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বিরল বৈঠকের পর বুধবার ক্যালিফোর্নিয়ায় সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বিবিসি

এই প্রথম পরাশক্তি দুই দেশের রাষ্ট্রপ্রধান ব্যক্তিগতভাবে কথা বলেন। এই বৈঠকের পর বাইডেন বলেন, তারা একে-অপরের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছেন।

সান ফ্রান্সিসকোয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফোরামের সম্মেলনের পর জো বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। সম্মেলনের পর বাইডেন বলেন, যোগাযোগের অভাবে ‌অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে দুই দেশের প্রেসিডেন্ট এখন থেকে ফোনে কথা বলবেন। খুব দ্রুত সরাসরি যোগাযোগ স্থাপন করা হবে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সংসদের নিম্ন-কক্ষ হাউস অব রেপ্রেজেনটেটিভের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চীন গত বছর দুই দেশের মধ্যে সামরিক যোগাযোগ বন্ধ করে দেয়। বেইজিং স্বশাসিত তাইওয়ানকে তার ভূখণ্ড হিসেবে দেখে। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, যদিও দু্ই দেশের মধ্যে অনেক মতবিরোধ রয়ে গেছে। তবে গঠনমূলক ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। 

তবে সম্পর্ক এখনও কতটা কঠিন তার একটি লক্ষণ এরই মধ্যে দৃষ্টিগোচর হয়েছে। বাইডেন যখন মঞ্চ থেকে বেরিয়ে যাচ্ছিলেন তখন একজন সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, শি জিনপিংকে একজন স্বৈরশাসক হিসেবেই মনে করেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image