• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিল্পমন্ত্রীর সাথে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:১১ পিএম
শিল্পমন্ত্রীর সাথে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন-ভারতীয় হাই কমিশনার

নিউজ ডেস্ক : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এর সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা (Mr. Pranay Verma) সৌজন্য সাক্ষাত করেছেন। শিল্পমন্ত্রীর অফিস কক্ষে ২১ জানুয়ারি এই সাক্ষাতকার অনুষ্ঠিত হয়। এ সময় শিল্প মন্ত্রণালয় ও ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বৈঠকে উভয় পক্ষ ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাতকালে ভারতীয় হাই কমিশনার বলেন, ভারত মাঝারি ও ক্ষুদ্র শিল্পে সহযোগিতা করতে আগ্রহী। এসএমইখাতকে দু’দেশের অর্থনীতির মেরুদণ্ড উল্লেখ করে তিনি বলেন, আমরা একে অন্যের কাছ থেকে শিখতে পারি। আমরা রুপিতে বাণিজ্যের যে প্রক্রিয়া শুরু করেছি, তা আরো বাড়িয়ে দু’দেশের ব্যবসায়ীদের জন্য সুযোগ সুবিধা বৃদ্ধি করা দরকার। তিনি আরও বলেন, বর্তমানে ভারত অন্যান্য দেশ থেকে যে সকল দ্রব্য আমদানি করে, তার মধ্যে যেগুলো বাংলাদেশে পাওয়া যায় সেগুলো আমরা বাংলাদেশ থেকে আমদানি করতে আগ্রহী। তিনি বলেন, ITEC সহ ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে বাংলাদেশীদের জন্য  প্রশিক্ষণের সুযোগ বাড়ছে।

শিল্পমন্ত্রী বলেন, আমরা টেকনোলজিখাতে এবং সিমেন্ট উৎপাদনের কাঁচামাল সরবরাহের জন্য ভারতের সহযোগিতা নিতে পারি। তিনি আরও বলেন, বাংলাদেশের বিএসটিআই এবং বাংলাদেশ এক্রিডিটেশন বোর্ড (বিএবি) এর সাথে ভারতের সমজাতীয় প্রতিষ্ঠানের সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি করা দরকার।

সাক্ষাত শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, বর্তমানে দেশের সার কারখানাগুলোতে সার উৎপাদিত হচ্ছে এবং আমদানিকৃত সারের পর্যাপ্ত মজুদ রয়েছে। আশা করি, আগামী মৌসুমে সারের কোনো সংকট হবে না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image