• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতীয় কন্যাশিশু দিবস আজ   


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৫০ এএম
বাল্যবিবাহ রোধে জিরো টলারেন্স 
জাতীয় কন্যাশিশু দিবস

নিউজ ডেস্ক : বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি- ২০২৩ প্রতিবেদনে বাল্যবিবাহের ক্ষেত্রে ২০০৬ থেকে ২০২২ সালের তথ্য তুলে ধরে বলা হয়েছে, বাংলাদেশে ১৮ বছর বয়সের আগেই ৫১ শতাংশ মেয়ের বিয়ে হচ্ছে । জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক সংস্থা ইউএনএফপিএ- র এই সর্বশেষ প্রতিবেদন বলছে, বাল্যবিবাহের ক্ষেত্রে এখন এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ । বিনিয়োগে অগ্রাধিকার কন্যা শিশুর অধিকার ’ প্রতিপাদ্য করে পালিত হচ্ছে আজ জাতীয় কন্যা শিশু দিবস ।   

সংশ্লিষ্টদের মতে, দারিদ্র্য ও নিরাপত্তা হীনতার কারণে বাল্যবিবাহের হার বেড়েছে, তেমনি কিশোর- কিশোরীদের বড় একটা অংশ নিজেরাই ১৮ বছর হওয়ার আগে বিয়ে করছে ।   

এছাড়া করোনাকালে শিক্ষার্থীদের হাতে মোবাইল ফোন চলে যাওয়ায় পর্নোগ্রাফিতে আসক্ত হওয়া, নিজেদের মধ্যে শারীরিক সম্পর্ক তৈরি করা, ফেসবুকের মাধ্যমে প্রেমে প্রতারণার শিকার হওয়ার মতো কারণগুলোও বাল্যবিবাহের ক্ষেত্রে তারা উল্লেখ করেন । যার ফলে পরিবারে অশান্তি, শিশুদের ভবিষ্যত্ নষ্ট হওয়া, অল্প বয়সে মা হওয়ার জন্য শারীরিক নানা রকম জটিলতা দেখা দেয় । অনেকেই নিজেকে এক কেন্দ্রিক করে আত্মহত্যার পথও বেছে নেয় বলে জানান মনোরোগ বিশেষজ্ঞরা ।    

মনোরোগ বিশেষজ্ঞ ও জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, ‘এক গবেষণায় দেখা যায় কিশোর- কিশোরীদের ১৪- ২৯ বছর বয়সে আত্মহত্যার দ্বিতীয় কারণ হচ্ছে প্রেম ও বিয়ে । ১৮ বছরের আগে শুধু শহরের বিয়ে বেড়েছে তা নয়, মফস্সল শহরগুলো থেকেও আমরা এমন অনেক কেস পাই । মফস্সলের ছেলেমেয়েরা মনে করে প্রেম করে শারীরিক সম্পর্কে জড়ানো বড় স্মার্টনেস । এর ভিডিও ধারণ করাও স্মার্টনেসের অংশ । এ সময় তাদের মানসিক বৈকল্য শুরু হয় । তারা নেশাগ্রস্ত হয়, নিজেদের হাত কাটে । আত্মহত্যার ঝুঁকিতে থকে । 

তিনি আরো বলেন, ‘ শিশুদের বোঝাতে হবে নারী- পুরুষের বন্ধুত্ব স্বাভাবিক । শিশুদের সঠিক শৈশব নিশ্চিত করতে হবে । সেজন্য বিনিয়োগ প্রয়োজন । তাদের সংবেদনশীলতা, ক্ষমতায়ন হওয়া, ইতিবাচক হতে সহযোগিতা করা এবং সিদ্ধান্ত নিতে পারার পরিবেশ দিতে হবে । ’   

শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো হানিফ বলেন, একজন শিশুর ১৮ বছর কোনো কোনো ক্ষেত্রে ২১ বছর লাগে পূর্ণ মানুষ হতে । এর আগে কোনো মেয়ে যদি মা হয় তাহলে তার নিজের ও শিশুর পুষ্টি ঘাটতি দেখা দেয় । প্রতিবন্ধী শিশুর জন্মও হতে পারে । 

 বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু বিভাগের সাবেক প্রধান অধ্যাপক সুরাইয়া বেগম বলেন, ‘ কিশোরী মা হলে রক্তস্বল্পতা, খিঁচুনি প্রভৃতি জটিলতার আশঙ্কা অনেক বেশি হয় । মা ও শিশুর মৃত্যু ঝুঁকি থাকে । ’   

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাল্টিসেক্টরাল প্রকল্প পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরী বলেন, ‘ প্রধানমন্ত্রী বাল্যবিবাহ রোধে জিরো টলারেন্স নীতি নিয়েছেন । হেল্প লাইনের মাধ্যমে অনেক বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধ করা হয়েছে । ’ 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image