• ঢাকা
  • মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নন্দীগ্রামে কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য মেসার্স দুবাই এন্টারপ্রাইজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৬ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৩৫ পিএম
নন্দীগ্রামে কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য মেসার্স দুবাই এন্টারপ্রাইজ
মেসার্স দুবাই এন্টারপ্রাইজ।

বগুড়া প্রতিনিধি : বগুড়ার নন্দীগ্রামে আধুনিক কৃষি প্রসারিত ও কৃষিকের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করছেন মেসার্স দুবাই এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা পরিচালক ইঞ্জিনিয়ার রেজাউল করিম। এলাকার বেশিরভাগ লোকজন কৃষির উপর জীবিকা নির্বাহ করেন। নন্দীগ্রাম উপজেলায় কৃষি জমির প্রায় ৯০ ভাগ জমিতে ধান চাষ করা হয়। বছরে দুই মৌসুম ইরি ও আমনে ধান রোপন করা হয়। নন্দীগ্রামে আমন ধান কাটার পর রবি শস্য হিসাবে আলু ও সরিষা চাষ ইদানিং ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এলাকার বেশিভাগ কৃষক তাদের কৃষির জন্য সঠিক পরামর্শ, কীটনাশক ও সারের জন্য দারস্থ হয় নন্দীগ্রাম উপজেলার সিমলা বাজারের মেসার্স দুবাই এন্টারপ্রাইজে। উপজেলা কৃষি অফিসারের পাশাপাশি কৃষকে কৃষির সঠিক ফলন পেতে পরামর্শ প্রদান করেন মেসার্স দুবাই এন্টারপ্রাইজের পরিচালক ইঞ্জিনিয়ার রেজাউল করিম। 

তিনি জানান, আমার উপজেলার বেশিভাগ কৃষিকের বিষয়ক জ্ঞান অল্প কারণ অধিকাংশ কৃষিক অশিক্ষিত। যার কারণে তারা বুঝতে উঠতে পারে না, কোন মৌসুমে কোন ধরণের ফসল রোপন করতে হবে আর ফসলের কোন রোগ দমনে কী ব্যবহার করতে হবে। আমি আমার এলাকার প্রান্তিক পর্যাযে সকল কৃষকদের সর্বদা সঠিক পরার্মশ দিই। যাতে করে কৃষক তার জমিতে ফসলের ফলন বেশি পায়।

তিনি আরো জানান, কোনো কৃষক এসে আমাকে তার কৃষির সমস্যা কথা জানালে, বিষয়টি আমি ভালোভাবে বুঝতে না পারলে প্রয়োজনে কৃষকের জমি পর্যন্ত যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে একজন কৃষকে সেবা দিয়ে থাকি। 

এছাড়া উল্লেখ্য যে, মেসার্স দুবাই এন্টারপ্রাইজ এলাকায় ফসল উৎপাদন বৃদ্ধিতে দরিদ্র কৃষিকে ফসলের বীজ, বিভিন্ন কীটনাশক ও সার সরবরাহ করে থাকে। যা একজন দরিদ্র কৃষক তার ফসল উৎপাদন করার পর বিক্রি করে টাকা পরিশোধ করতে পারে। কৃষি ও কৃষকের উন্নয়নের সর্বদা তারা কাজ করে যাবে বলে জানিয়েছেন।

 

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image