• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মোদির নেতৃত্বে এসসিও ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে পুতিন ও জিনপিং


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৪ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৮ পিএম
এসসিও ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে
মোদি, পুতিন ও জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন। মঙ্গলবার (৪ জুলাই) অনুষ্ঠেয় ভার্চুয়াল এ সম্মেলনে সভাপতিত্ব করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর রয়টার্সের।

তবে পুতিন ও জিনপিং ছাড়াও এ সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফসহ মধ্য এশিয়ার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানে এ সম্মেলনে যোগ দিয়েছেন। রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনারের বিদ্রোহের পর এ প্রথম পুতিনকে কোনও আন্তর্জাতিক ইভেন্টে দেখা যাচ্ছে।

প্রথমে সব দেশের শীর্ষ নেতাদের সশরীরে এ সম্মেলনে উপস্থিত হওয়ার কথা থাকলেও পরে তা পরিবর্তিত হয়ে ভার্চুয়ালি আয়োজনের সিদ্ধান্ত হয়। মঙ্গলবার ভারতের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় এ সম্মেলন শুরু হওয়ার কথা।

এ বিষয়ে  ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ বলেন, সম্মেলন ভার্চুয়াল করার জন্য ভারতের সিদ্ধান্তকে সম্মান করি। যদিও রাশিয়া সশরীরে এ সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছিল।

রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান -  এ ৮টি দেশ এসসিওর পূর্ণাঙ্গ সদস্য। এছাড়াও ৪টি দেশ - আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া রয়েছে পর্যবেক্ষক সদস্য হিসাবে। সম্মেলনে ডায়লগ পার্টনার হিসেবে রয়েছে ৯টি দেশ - আর্মেনিয়া, আজারবাইজান, মিশর, কাতার, নেপাল, শ্রীলঙ্কা, তুরস্ক, কম্বোডিয়া ও সৌদি আরব।

ইরানকে এ বছর এসসিওর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, রাশিয়ার প্রধান মিত্র বেলারুশকে এসসিওতে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া চলছে এবং আগামী বছরের মধ্যে বেলারুশ এ সদস্যপদ পেয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এর আগে গত বছর উজবেকিস্তানে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিলো।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image