• ঢাকা
  • মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

করোনা মহামারি নিয়ে আশার বানী জানালো ডব্লিউএইচও


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৫ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১৪ এএম
করোনা মহামারি নিয়ে আশার বানী
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস করোনা মহামারি নিয়ে আশার কথা শোনালেন । চলতি বছরই প্রাণঘাতী এ ভাইরাস থেকে মুক্তি মিলতে যাচ্ছে বলে ধারণা তার।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে এক অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

প্রাদুর্ভাবের তিন বছর পর এখনও করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু অব্যাহত আছে বিশ্বজুড়ে। তবে ২০২০-২১ সালের তুলনায় চলতি বছর অনেকটাই কমে এসেছে শনাক্ত ও মৃত্যুর হার। সামনের দিনে এ হার আরও কমবে বলে ধারণা স্বাস্থ্য বিশেষজ্ঞদের। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চলতি বছরই শেষ হবে মহামারি করোনা। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মঙ্গলবার (১৪ মার্চ) যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে এক অনুষ্ঠানে যোগ দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। সেখানে তিনি বলেন, ‘করোনা মহামারির বর্তমান যে পরিস্থিতি, তাতে এ রোগের কারণে বৈশ্বিক যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল, তার অবসান চলতি বছরের শেষের দিকেই ঘটতে চলেছে।’ 

তিনি আরও বলেন, করোনা মহামারি গত তিন বছরে মানব সভ্যতাকে বড় তিনটি ‘শিক্ষা’ দিয়েছে। এগুলো হলো: জনস্বাস্থ্যের গুরুত্ব, বিজ্ঞানের প্রয়োজনীয়তা এবং মাস্ক, করোনা টিকা ও লকডাউনকে রাজনীতির আওতায় আনার বিপদ এবং সহযোগিতাপূর্ণ সম্পর্কের গুরুত্ব। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে বিশ্বের প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটে চীনে। এরপর দ্রুতই প্রাণঘাতী ভাইরাসটি বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। পরিস্থিতি সামাল দিতে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image