• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ শিকার করায় অর্থদণ্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২০ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৩৫ পিএম
নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ শিকার করায় অর্থদণ্ড
ভ্রাম্যমাণ আদালত

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুর কমলনগর উপজেলার মাতব্বর হাট সংলগ্ন মেঘনা নদীতে কারেন্ট জাল ব্যবহারপূর্বক ঝাটকা ইলিশ ও বিভিন্ন প্রজাতির মাছ ধরাসহ কতিপয় অপরাধের দায়ে উপজেলা মৎস্য কার্যালয় ও নৌপুলিশের সহায়তায় সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মো. রেজা কর্তৃক মোবাইল কোর্ট পরিচালনাপূর্বক সংশ্লিষ্ট আইন অনুযায়ী ৩০ জন জেলেকে ১১টি মামলায় মোট ১ লাখ ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

বুধবার (২০ মার্চ) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে  তাদেরকে ১ লাখ ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  শামসুদ্দিন মো. রেজা।

এ সময় প্রায় ২৫ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়। পরবর্তীকালে তা স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়৷ এছাড়া প্রায় ২.২৫ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয় যা জনসম্মুখে পুড়িয়ে ফেলে বিনষ্ট করা হয়েছে। মাছগুলো স্থানীয় এতিমখানা এবং হতদরিদ্রের মাঝে বিতরণ করা হয়। 

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস বলেন, বুধবার কমলনগরের মেঘনা নদীর ঘোষিত ইলিশ অভয়াশ্রম এলাকায় মৎস্য অধিদপ্তর ও কোস্টগার্ডের যৌথ অভিযান চালানো হয়।

জাটকা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাঁটনল পর্যন্ত মেঘনা নদীর ১'শ কিলোমিটার এলাকাকে ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করেছে মৎস্য অধিদপ্তর।

২০২৪ সালের মার্চ-এপ্রিল দুই মাস অভয়াশ্রমে সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ করা হয়েছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image