• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শেষ মুহূর্তে শাটডাউন এড়াল মার্কিন সরকার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০১ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:১১ পিএম
৪৫ দিনের জন্য আর্থিক ব্যাঘাতের আশঙ্কা মুক্ত হবে
প্রেসিডেন্ট জো বাইডেন

নিউজ ডেস্ক:  হাউস ও সিনেট উভয় কক্ষই স্বল্পমেয়াদী স্টপগ্যাপ তহবিল চুক্তিতে সম্মত হওয়ায় একদম শেষ মুহূর্তে ফেডারেল শাটডাউন এড়াল মার্কিন সরকার। সিনেটে নয়টির বিপরীতে ৮৮ ভোটে অনুমোদিত হয়েছে বিলটি। খবর বিবিসি।

শনিবার (৩০ সেপ্টেম্বর) হাউস অব স্পিকার কেভিন ম্যাকার্থি ৪৫ দিনের এই তহবিল বিলের প্রস্তাব দেন। পরে তা কংগ্রেসের উভয় কক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস ও সিনেটে পাস হয়।

প্রতিনিধি পরিষদে ৩৩৫-৯১ ভোটে এ বিল অনুমোদিত হয়। বিল অনুসারে আগামী নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সরকার তহবিল পাচ্ছে। তবে ইউক্রেনের জন্য কোনো নতুন সহায়তা এর অন্তর্ভুক্ত নয়।এবার প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করলে ফেডারেল পরিষেবাগুলো ৪৫ দিনের জন্য আর্থিক ব্যাঘাতের আশঙ্কা মুক্ত হবে।

রোববার এ শাটডাউন শুরুর কথা ছিল। এটি বাস্তবায়ন হলে হাজার হাজার ফেডারেল কর্মচারী বেতন সংকটে পড়তেন। স্থগিত হতো বিভিন্ন সরকারি পরিষেবা।

তবে গতকাল শনিবার বিকালে একটি নাটকীয় পরিবর্তন আসে। হাউস রিপাবলিকানরা একটি অস্থায়ী তহবিল ব্যবস্থা পাস করে। যা ৪৫ দিনের জন্য চালু থাকবে। কিন্তু ব্যয়ের স্তরে বড় কোনো ছাড় দেবে না। এরপর সিনেটে বিলটি পাস হয়।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকানদের নিয়ন্ত্রণে থাকা প্রতিনিধি পরিষদ কেন্দ্রীয় সরকারকে অর্থায়নের বিল প্রত্যাখ্যান করায় বেকায়দায় পড়েছিল জো বাইডেন সরকার। বিল পাস না হলে এটি হতো এক দশকে যুক্তরাষ্ট্রে চতুর্থ শাটডাউন।

সরকারি ব্যয় মেটানোর জন্য প্রতিবছর ১ অক্টোবর নতুন অর্থবছরের জন্য অর্থ বরাদ্দের অনুমোদন দিয়ে থাকে যুক্তরাষ্ট্রের আইন পরিষদের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ কংগ্রেস। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে থাকা কংগ্রেসের নিম্নকক্ষ অর্থ বরাদ্দের বিষয়টি আটকে রেখেছিল।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে মাত্র ১ আসনের ব্যবধানে এগিয়ে আছে ডেমোক্র্যাটিক পার্টি। আর কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ রয়েছে রিপাবলিকানদের দখলে। ফলে সরকারকে সচল রাখতে হলে দুই দলকে ঐকমত্যে পৌঁছাতে হতো। প্রথম কট্টর বিরোধীরা ছাড় না দিতে অনড় থাকলেও শেষ মুহূর্তে নাটকীয় পরিবর্তন ঘটে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image