• ঢাকা
  • বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

তমা নামের তরুণী নারী থেকে পুরুষে রুপান্তর হওয়ার গল্প


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:০২ পিএম
শ্রী সুধান্ন সরকারের মেয়ে
মা বাবার সাথে তমা সরকার

মো.মাসুদ রানা. সিরাজগঞ্জ প্রতিনিধি:  সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় হিন্দু ধর্মাবলম্বী তমা সরকার নামের ১৮ বছর বয়সী এক তরুণী নারী থেকে পুরুষে রুপান্তর হওয়ার খবর পাওয়া গেছে। এঘটনায় পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

তমা সরকার উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া দক্ষিণ পাড়ার শ্রী সুধান্ন সরকারের মেয়ে।

বুধবার(১৭ জানুয়ারি) বিকেলে এ খবরটি পুরো এলাকায় ছড়িয়ে পড়লে সাধারণ মানুষ এক নজর দেখার জন্য  ভীড় করে তমার বাড়িতে।

সরেজমিনে দেখা গেছে, তরুণী তমার বাড়িতে তাকে দেখতে ভীড় করছে অনেক মানুষের। প্রতিবেশীরা গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন বাড়ির সামনের উঠানে। দূর-দূরান্ত থেকেও দলবেঁধে উৎসুক জনতা ছুঁটে আসছেন তাদের বাড়িতে। আগের জীবন এবং বদলে যাওয়া জীবন নিয়ে প্রশ্নের যেন শেষ নেই মানুষের। জনতার ভীড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে পরিবারকে।

তরুনী তমা সরকার বলেন, গত  ২০২৩ সালে অনুষ্ঠিত এস এস সি পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে হঠাৎ করে তার শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লাজ লজ্জার ভয়ে বিষয়টি পরিবারের কাছে না বলে তমা নিজের মধ্যেই চাপা রাখেন। এ ভাবে তার বেশ কিছু দিন কেটে যায়। পরে সে রাজশাহীতে আলহাজ্ব সুজা- উজ দৌলা সরকারী কলেজে এইচএসসিতে ভর্তি হন। আর এরই মাঝে তমার সহপাঠীদেরকে  তার বিষয় জানালে সহপাঠীরা তমার বাবা- মাকে বিষযটি বলেন।

তমার বাবা- মা ওই বিষয়টি তমার কাছে জানতে পেরে তারা নিশ্চিত হন যে, তমা ছেলেতে রুপান্তরিত হয়েছে। তারপর তমাকে রাজশাহী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে গিয়ে আরো ভাল ভাবে ছেলেতে রুপান্তরিত হওয়ার বিষয়টি নিশ্চিত হন।

তরুণীর বাবা সুধান্ন সরকার বলেন, স্থানীয় স্কুল থেকে ২০২৩ সালে এসএসসি পাশ করে মেয়ে তমা। এসএসসি পাশ করার পর রাজশাহীতে আলহাজ্ব সুজা- উজ দৌলা সরকারী কলেজে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করেন। আর এ সময়  তার সহপাঠি প্রথমে তমা পুরুষে রুপান্তর হওয়ার বিষয়টি আমাকে অবগত করেন। পরে হরমন বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট নিয়ে পুরোপুরি নিশ্চিত হই।

তমার মা শিখা রানী বলেন, তিনি অনাবৃত করে দেখেছেন মেয়েকে। তার শারীরিক পরিবর্তন ঘটেছে। নারী থেকে পুরুষে রুপান্তর হয়েছেন তমা। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন এসেছে। আমাদের হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রুপান্তরিত তমা সরকারের নাম এখনও পরিবর্তন করে নতন নাম রাখা হয়নি।

এ প্রসঙ্গে তমার চিকিৎসক হরমন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানিয়েছেন, হরমনের কারণে এরকম দৈহিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়।

বারুহাঁস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মইনুল হক বলেন, ঘটনাটি অনেকদিন আগে ঘটলেও বিষয়টি আজকে জানাজানি হয়েছে। আমি নিজেও বিষয়টি নিশ্চিত হয়েছি যে ঘটনা সত্য।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image