• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেনের কৃষ্ণসাগর উপকূলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ হাজার টন শস্য ধ্বংস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৯ এএম
ইউক্রেনের কৃষ্ণসাগর, উপকূলে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, কিয়েভ

নিউজ ডেস্ক:  ইউক্রেনের কৃষ্ণসাগর উপকূলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ হাজার টন শস্য ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে কিয়েভের কর্মকর্তারা। হামলায় শস্যের অনেক গুদাম ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও দাবি করেছে তারা।

গত বছর ফেব্রুয়ারিতে রুশ অভিযান শুরুর পর ইউক্রেন থেকে শস্য রফতানি পুরোপুরি বন্ধ হয়ে যায়। এটির প্রভাব পড়ে বিশ্ববাজারে। কারণ বিশ্বের অন্যতম শীর্ষ শস্য রফতানিকারক দেশ এই ইউক্রেন।

কয়েকদিনের মধ্যেই শস্যের দাম কয়েক গুণ বেড়ে যায়। পরিস্থিতি সামাল দিতে তুরস্ক জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন থেকে শস্য রফতানির বিষয়ে গত বছর একটি চুক্তি হয়। সোমবার শেষ হয় চুক্তির মেয়াদ। রাশিয়া চুক্তির মেয়াদ আর বাড়াতে রাজি হয়নি। রুশ প্রেসিডেন্ট পুতিন পশ্চিমাদের বিরুদ্ধে শস্যচুক্তিকেরাজনৈতিক ব্ল্যাকমেইলহিসেবে ব্যবহার করার অভিযোগ তুলেন।

শস্যচুক্তি থেকে প্রত্যাহারের কয়েক ঘণ্টার মধ্যেই ইউক্রেনের বন্দরগুলোকে লক্ষ্যবস্তু করা শুরু করে রাশিয়া। চুক্তিতে থাকা তিনটি বন্দরের মধ্যে ওডেসা চোরনোমর্স্ক বন্দরে বুধবার রাতভর হামলা হয়। 

ক্রিমিয়ার কার্চ প্রণালীতে অবস্থিত গুরুত্বপূর্ণ সেতুতে কদিন আগে ড্রোন হামলা চালায় ইউক্রেন। কার্চ সেতুটি ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার মূল ভূখণ্ডের একমাত্র সংযোগ এবং সামরিক সরঞ্জাম পরিবহনের জন্য গুরুত্বপূর্ণ। ওডেসায় হামলার নিন্দা জানিয়েছে ফ্রান্স জার্মানি।

ঢাকানিউজ২৪.কম / এস

আরো পড়ুন

banner image
banner image