• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ময়মনসিংহে মেয়র পদে ৭ জন ও সংরক্ষিত আসনে ৬৯ জনের মনোনয়নপত্র দাখিল 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৪ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৪৭ এএম
ময়মনসিংহে মেয়র পদে ৭ জন ও সংরক্ষিত আসনে ৬৯ জনের
মনোনয়নপত্র দাখিল 

মোঃ নজরুল ইসলাম, ময়মনসিংহ : ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের দিন গতকাল বিকেল ৪ টা পর্যন্ত মেয়র পদে ৭জন  ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিল পদে ৬৯ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিল পদে ১৬৪  জন  মনোনয়নপত্র দাখিল করেছেন।

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন অফিসার মুহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী জানান, গতকাল পর্যন্ত  ময়মনসিংহ সিটি করপোরেশনের ( মসিক) নির্বাচনে মেয়র পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ৭জন, তন্মধ্যে সদ্য সাবেক মসিক মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি  মোঃ ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলম, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সাদেকুল হক খান  মিল্কি টজু, মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি অধ্যাপক মোঃ গোলাম ফেরদৌস জিল্লু, মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য ফারামার্জ আল নূর,  জাতীয় পার্টির মোঃ শহিদুল ইসলাম ও মোঃ রেজাউল হক।। 

মহানগর আওয়ামী লীগ সভাপতি  মোঃ ইকরামুল হক টিটু মনোনয়নপত্র দাখিলের সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, জেলা পরিষদের চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, দি ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ আমিনুল হক শামীম সিআইপি,  জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক প্রকৌশলী রুহুল আমিন কালাম, মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি ফারুক হোসেন, মহানগর আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুল হক রিপন প্রমূখ। 

ইসি সূত্র জানায়, ১৫ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকছে। ৯ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ দুই সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হবে। একই সঙ্গে ৯ মার্চ সাধারণ ও উপনির্বাচন মিলে স্থানীয় সরকারের ২৩৩টি ছোট-বড় নির্বাচন হবে।

ইসি সূত্র জানায়, ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশন সাধারণ নির্বাচন, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদের উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ ও বরিশাল সিটি করপোরেশনের বিভিন্ন সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদসহ তিনটি পৌরসভার (পটুয়াখালী পৌরসভা, বকশীগঞ্জ পৌরসভা, আমতলী পৌরসভা) সাধারণ নির্বাচন এবং পাঁচটি পৌরসভার মেয়রের শূন্য পদসহ ১০টি পৌরসভার সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে এসব নির্বাচনের প্রার্থীদের ঋণখেলাপের তথ্য দিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে, ঋণখেলাপি ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।


মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ বিকাল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, বাবা-মা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করার জন্য এবং সেই আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইসির কর্মকর্তারা জানান, ৯ মার্চ যেসব ভোট হবে, তার মধ্যে সিটি করপোরেশনের সাধারণ নির্বাচন একটি, সিটি শূন্য পদে উপনির্বাচন চারটি, পৌরসভা সাধারণ নির্বাচন তিনটি, উপনির্বাচন ১৫টি, ইউপি সাধারণ নির্বাচন ১৩টি, উপনির্বাচন ১৯০টি এবং জেলা পরিষদে উপনির্বাচন ৭টি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image