• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ উপকূলীয় অঞ্চলে প্রবল বর্ষণ, ঝড়ো হাওয়া শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১২ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০১ এএম
উপকূলীয় অঞ্চলে প্রবল বর্ষণ, ঝড়ো হাওয়া শুরু
ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

আন্তর্জাতিক ডেস্ক : অতিপ্রবল মারাত্মক ঘূর্ণিঝড় বিপর্যয় আরব সাগরের ওপর দিয়ে বয়ে যাওয়া আঘাত হানতে যাচ্ছে ভারতের গুজরাটের কুচ ও সুরাট জেলার পাশাপাশি পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূলে। দুই দেশের আবহাওয়া অধিদফতর বিষয়টি নিশ্চিত করেছে। 

ভারত ও পাকিস্তান প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে এরইমাঝে প্রবল বর্ষণ, ঝড়ো হাওয়া শুরু হয়েছে। আশঙ্কা দেখা দিয়েছে প্রবল বন্যার। সেই সঙ্গে উপকূলীয় নিচু এলাকা স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১০ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কাও প্রকাশ করা হয়েছে।

করাচি বন্দরে জারি করা হয়েছে সতর্কতা। সেখানকার সৈকতগুলো বন্ধ করে দিয়ে সাগরে নৌকা ভ্রমণ, মাছ ধরা, স্নান বা সাঁতার কাটার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রোববার (১১ জুন) সন্ধ্যায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ভারতের মুম্বাইয়ে ফ্লাইট চলাচল ব্যাহত হয়েছে। এদিন শত শত যাত্রী ফ্লাইটের অপেক্ষায় বিমানবন্দরে বসে ছিলেন। তবে বেশি ফ্লাইট বাতিল ও বিলম্বিত হয়েছে।

দেশটির উপকূলেও বৃষ্টি শুরু হয়েছে। মৎস্যজীবীদের সাগরে যেতে নিষেধ করা হয়েছে। এছাড়া উপকূল অঞ্চলের বাসিন্দাদের ঝড় আসার আগেই নিরাপদস্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, উপকূলে আঘাত হানার সময় এই ঝড়ের কেন্দ্রের কাছাকাছি বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২৫ থেকে ১৩৫ কিলোমিটার। এটি দমকা বা ঝড়ো হাওয়ার আকারে বয়ে যেতে পারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image