• ঢাকা
  • রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভিসা নিষেধাজ্ঞায় আমাদের ভোটাররা চিন্তিত না পররাষ্ট্রমন্ত্রী   


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪৫ এএম
ভিসা নিষেধাজ্ঞায় আমাদের ভোটাররাও চিন্তিত না
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

নিউজ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ঢাকার অজ্ঞাতনামা কয়েকজন কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র । এই নিষেধাজ্ঞা নিয়ে বাংলাদেশ মোটেও ‘ চিন্তিত ’ না । বাংলাদেশের ভোটাররাও এ নিয়ে কোন দুশ্চিন্তা করছেন না ।   

শনিবার (২৩ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি ।   

সম্প্রতি বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্র যে ভিসানীতি ঘোষণা করেছিল তা বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) একটি বিবৃতি দেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার ।   

যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র একটি গণতান্ত্রিক দেশ । আমরাও তাই ।’   

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ বৈশ্বিক ক্ষমতার অধিকারী হিসেবে যুক্তরাষ্ট্র তাদের শক্তি অন্যের ওপর প্রয়োগ করতে পারে কিন্তু এ নিয়ে আমরা চিন্তিত না । কারণ আমরা জানি, কিভাবে একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে হয় ।’   

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথার পুনরাবৃত্তি করে তিনি বলেন, ‘ শেখ হাসিনার সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে সক্ষম ।’   

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দলের সাধারণ কর্মী সমর্থকরাও যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে চিন্তিত নন । কারণ, তাদের বেশিরভাগই এই সমৃদ্ধ দেশেই (বাংলাদেশে) থাকতে চান ।   

মোমেন বলেন, আমাদের ভোটাররাও এনিয়ে চিন্তিত নন, কারণ তারা সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ভাবছেন না ।   

চলতি বছরের ২৪ মে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের সহায়তার লক্ষ্যে এই ভিসানীতি ঘোষণা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ।   

তিনি বলেন, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন বর্তমান ও সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার ও বিরোধীদলীয় রাজনীতিবিদ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, বিচার বিভাগের সদস্য, নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে এ পদক্ষেপ নেয়া হতে পারে ।   

এরপর শুক্রবার (২২ সেপ্টেম্বর) ভিসা নিষেধাজ্ঞা বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দে দেশটি । বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া বাঁধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের ওপর ভিসা বিধিনিষেধ বাস্তবায়নে পদক্ষেপ নিতে শুরু করেছে পররাষ্ট্র বিভাগ ।   

বিবৃতি বলা হয়, এসব ব্যক্তিদের মধ্যে আইন প্রয়োগকারী, ক্ষমতাসীন দল ও বিরোধী রাজনৈতিক দলের সদস্যও রয়েছে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image