• ঢাকা
  • রবিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মানি লন্ডারিং ঠেকাতে প্রয়োজন বিভিন্ন সংস্থার সমন্বয়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১১ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৬ এএম
মানি লন্ডারিং: ট্রেন্ডস অ্যান্ড কমবেটিং দ্য চ্যালেঞ্জ
সিআইডির প্রধান কার্যালয়ে সেমিনার

নিউজ ডেস্ক:  মানি লন্ডারিং প্রতিরোধে বিভিন্ন সংস্থার পারস্পরিক সমন্বয় ও সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। শনিবার মালিবাগে সিআইডির প্রধান কার্যালয়ে ‘মানি লন্ডারিং: ট্রেন্ডস অ্যান্ড কমবেটিং দ্য চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে তিনি এই মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে সিআইডিপ্রধান বলেন, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ট্রেড বেজড সেক্টর, রিয়েল এস্টেট এবং অলাভজনক প্রতিষ্ঠানগুলো প্লেসমেন্ট, লেয়ারিং এবং ইন্টিগ্রেশন পদ্ধতিতে মানি লন্ডারিং করে থাকে। একটি দেশের সংঘবদ্ধ অপরাধ দমন, অর্থনৈতিক স্থিতিশীলতা, আর্থিক ব্যবস্থার স্বচ্ছতা আনা এবং দুর্নীতি দমনে মানি লন্ডারিং প্রতিরোধ খুবই জরুরি।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের হেড অব বিএফআইইউ (ডেপুটি গভর্নর) মো. মাসুদ বিশ্বাস এবং কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের যুগ্ম পরিচালক এদিপ বিল্লাহ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও প্রশিক্ষণ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক খান সরফরাজ আলী।

সেমিনারে ফাইন্যান্সিয়াল ক্রাইম বিশেষ করে মানি লন্ডারিংয়ের গতি-প্রকৃতি ও প্রতিরোধের কৌশল বিষয়ে বিশদভাবে আলোচনা করা হয়। সিআইডির উদ্যোগে ইতোমধ্যে তদন্তকারী ও তদন্ত তদারককারী কর্মকর্তাদের আরও দক্ষ করে গড়ে তোলার জন্য ফাইন্যান্সিয়াল ক্রাইম বিষয়ে সাতটি ব্যাচে ৪৫০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং এ-সংক্রান্ত প্রশিক্ষণ চলমান। এরই ধারাবাহিকতায় সেমিনারটি আয়োজন করা হয়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image