• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

স্পেন থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৪ পিএম
স্পেন থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ
স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ

কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধি : স্পেন থেকে বৈধ চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠানোর হার প্রতি বছর বাড়ছে। ২০২১-২২ অর্থবছরে ইউরোপের দেশটি থেকে ৬৪.৭০ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন বাংলাদেশিরা ব্যবসায়ী ও কর্মীরা।

আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

গত সোমবার রাজধানী মাদ্রিদ দূতাবাস মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে স্পেন থেকে দেশে রেমিট্যান্স পাঠানোয় শীর্ষ ২ বাংলাদেশি প্রতিষ্ঠানকে 'আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক' দেওয়া হয়।

রেমিট্যান্স পাঠানোয় প্রথম আমানাহ মানি ট্রান্সফার এবং দ্বিতীয় ভিক্টরি মানি ট্রান্সফার ও ট্রাভেলসের কর্ণধারের হাতে পদক তুলে দেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

বৈধ চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহ ও প্রণোদনা দিতে চলতি বছর থেকে এ পুরস্কার চালু করে বাংলাদেশ দূতাবাস।

রাষ্ট্রদূত বলেন, 'দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করতে প্রবাসীরা যে অবদান রাখছেন, তাতে স্পেনে বসবাসরত প্রায় ৬০ হাজার বাংলাদেশির বড় অবদান আছে।'

করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের অভিঘাতজনিত বৈশ্বিক মন্দার চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের অর্থনীতিকে শক্তিশালী রাখতে প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স প্রবাহ আরও বাড়িয়ে অবদান রাখার আহবান জানান তিনি।

ইউরোপে নিরাপদ ও বৈধ অভিবাসন প্রক্রিয়ায় দায়িত্বশীল আচরণ ও সচেতনতার উপর গুরুত্বারোপ করে প্রবাসীদের কল্যাণে দূতাবাসের নেওয়া সেবা কার্যক্রমের বিষয়েও আলোচনা করেন সারওয়ার মাহমুদ।

আন্তর্জাতিক অভিবাসী দিবসে স্পেনপ্রবাসী অভিবাসী কর্মী ও  তাদের পরিবারের সদস্য এবং অভিবাসন কার্যক্রম ও কল্যাণে  যুক্ত জাতীয় ও আন্তর্জাতিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক শুভেচ্ছা জানান রাষ্ট্রদূত।

আলোচনা শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ও সচিবের বাণী পড়ে শোনানো হয়।

অনুষ্ঠানে দূতাবাসের প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, কাউন্সিলর দীন মোহাম্মদ ইনামুল হক এবং বাংলাদেশ কমিউনিটি সংগঠকসহ অনেক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image