• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কবিতা উৎসবে তিন কবি পেলেন জাতীয় কবিতা পরিষদ সম্মাননা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০২ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৫৮ পিএম
পুরস্কার দেওয়া বন্ধ ছিল, সেই দুই বছরের পুরস্কার পান,
জাতীয় কবিতা উৎসবের মঞ্চ

নিউজ ডেস্ক:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাকিম চত্বরে অনুষ্ঠিত ৩৬তম জাতীয় কবিতা উৎসবে তিন কবি পেলেন জাতীয় কবিতা পরিষদ সম্মাননা। তারা হলেন একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা, কবি কাজল বন্দ্যোপাধ্যায় ও শিহাব সরকার।

জাতীয় কবিতা পরিষদ পুরস্কার-২০২৪ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান কবি কাজল বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া করোনা পরিস্থিতির কারণে যে দুই বছর কবিতা উৎসব ও পুরস্কার দেওয়া বন্ধ ছিল, সেই দুই বছরের পুরস্কার পান কবি অসীম সাহা ও রুবি রহমান।

শুক্রবার ২ ফেব্রুয়ারি বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে ৩৬তম জাতীয় কবিতা উৎসবের সমাপনী দিনে এই তিনজনের নাম ঘোষণা করেন কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। এবারের উৎসবের আহ্বায়ক কবি শিহাব সরকার ও সভাপতিমণ্ডলীর সদস্য কবি আসলাম সানী এ সময় তার সঙ্গে ছিলেন।

পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত বলেন, প্রতিবছর জাতীয় কবিতা উৎসবে জাতীয় কবিতা পরিষদ পুরস্কারপ্রাপ্ত কবির নাম ঘোষণা করা হয়। ২০২১ ও ২০২২ সালে করোনা পরিস্থিতির কারণে দুই বছর উৎসব আয়োজন করা সম্ভব হয়নি, পুরস্কারও দেওয়া যায়নি। কবিতা পরিষদ পুরস্কারের জন্য প্রতিবছর যার নাম ঘোষণা করা হয়, পরের বছর তার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

তারিক সুজাত জানান, ২০২২ সালের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন কবি রুবি রহমান, ২০২৩ সালের জন্য কবি অসীম সাহা আর ২০২৪ সালের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন কাজল বন্দ্যোপাধ্যায়।

পুরস্কার পাওয়ার পর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কবি কাজল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এই পুরস্কার দেশের কবিদের জন্য সর্বোচ্চ পুরস্কার বলে আমি মনে করি। এই মুহূর্তে যথাযথ আবেগ-অনুভূতি প্রকাশের পর্যাপ্ত ভাষা আমার নেই। দেশে অনেক পুরস্কার আছে। অনেক পুরস্কারই সম্মান-মর্যাদার। কিন্তু আমরা মনে করি, জাতীয় কবিতা পরিষদের তরফ থেকে এই পুরস্কার খুব মর্যাদা, আনন্দ ও তৃপ্তির। দেশে গণতন্ত্র ও ন্যায় প্রতিষ্ঠায় এই সংগঠনের ভূমিকা রয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image