• ঢাকা
  • বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:০১ পিএম
দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে
পাসের হার জিপিএ-৫

প্রতিনিধি দিনাজপুর : দিনাজপুর শিক্ষা বোর্ডে গত বছরের তুলনায় এবার বেড়েছে পাসের হার ও জিপিএ - ৫ এর সংখ্যা। দিনাজপুর  শিক্ষা বোর্ডে রংপুর বিভাগের আটটি জেলায় এসএসসি পরীক্ষায় পাসের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। 

দিনাজপুর শিক্ষা বোর্ড সুএে জানাযায় রংপুর বিভাগে এবার এসএসসি পরীক্ষায়  পাসের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। গত বছরের তুলনায় বেড়েছে পাসের হার ও জিপিএ  - ৫ এর সংখ্যা। গত বছর পাশের হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছিল ১৭ হাজার ৪১০ জন। 

রোববার দুপু‌রে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মীর সাজ্জাদ আলী স্বাক্ষরিত ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের আটটি জেলার এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৪ শত ৪৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন। আর পাস করেছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন। রংপুর বিভাগের ৮  জেলার মধ্যে এ বছর ২ হাজার ৭৩৯ টি বিদ্যালয় অংশগ্রহণ করেছে। এরমধ্যে ৭৭ টি স্কুলের শিক্ষার্থী  শতভাগ পাস করেছে। তবে কেউ পাস করেনি এমন স্কুলের সংখ্যা চার টি। তবে পাশের হারের সা‌থে সা‌থে এ বছর জিপিএ ৫ এর প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। 

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মীর সাজ্জাদ আলী  জানান এ বছর  গত বছরের তুলনায় পাশের হার ও  জিপিএ ৫ এর সংখ্যা বেড়েছে ।  তবে আমাদের আরোও ভাল ফলাফল প্রত্যাশা ছিল ।  কিছু ছাত্র ছাত্রী গনিত ও ইংরেজি বিষয়ে ফলাফল ভাল করতে পারেনি । আমাদের শিক্ষকদেরকে বিষয় ভিত্তিক প্রশিক্ষনের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে । কারন প্রশিক্ষনের বিকল্প নেই । এ বছর যে সকল বিদ্যালয়ের পাশের হার শুন্যের কোঠায় তাদের বিরুদ্ধে মন্ত্রানালয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হবে ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image