• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দুইটি শৈত্যপ্রবাহ আসছে এ মাসেই 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৪ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:২৫ এএম
দুইটি শৈত্যপ্রবাহ আসছে এ মাসেই 
শৈত্যপ্রবাহ

নিউজ ডেস্ক : গত তিন দিন ঢাকাসহ সারাদেশে তাপমাত্রা বাড়তে শুরু করেছিল। শীতের তীব্রতা ক্ষানিকটা হ্রাস পাওয়ায় ফাগুনের নাতিশীতোষ্ণতা অনুভূত হচ্ছিল। গতকালও রাজধানীতে দিনভর ছিল রোদের উষ্ণতা। 

দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রংপুর-রাজশাহী বিভাগ বাদে দেশের অধিকাংশ এলাকায় সর্বনিম্ন-সর্বোচ্চ তাপমাত্রার ব্যাবধান বড় মাত্রায় বেড়েছে। অবশ্য উত্তরের জনপদের চিত্র ভিন্ন। দুই দিন শৈত্য প্রবাহ ছিল না। তাপমাত্রা বেড়ে কিছুটা স্বস্তির পরশ দিয়ে ফের গতকাল সকাল থেকে শীত দাপট দেখাতে শুরু করেছে। একদিনের ব্যবধানেই তাপমাত্রা ২ ডিগ্রি কমে সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিন্ম তাপমাত্রা ১৮ দশমিক ২ ডিগ্রি থেকে কমে হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এখনি শীতকে বিদায় বলার সময় আসেনি। আজ রবিবার থেকে আবারও সকালে দেশের অধিকাংশ অঞ্চলের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রী সেলসিয়াস কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। তিন বিভাগের ২৮ জেলায় হালকা বৃষ্টি অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। গতকালও সিলেটসহ কয়েকটি জায়গায় সামান্য বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সহসা শীত বিদায় নিচ্ছে না। এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় দেশের নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও এক-দুই দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে ক্রমান্বয়ে বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। চলতি ফেব্রুয়ারি মাসে বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণিঝড় বা নিম্নচাপ সৃষ্টি হওয়ার শঙ্কা নেই।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, শীতের তীব্রতা আর থাকবে না; তবে শীত একদম বিদায়ও নিচ্ছে না। ফেব্রুয়ারি মাস জুড়ে মৃদু শীত অনুভূত হবে।

আবহাওয়ার জানুয়ারি মাসের আবহাওয়া পর্যবেক্ষণ ও পর্যালোচনা অনুযায়ী বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে, এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক থাকলেও গড় তাপমাত্রা ছিল ১ ডিগ্রি সেলসিয়াস কম।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image