• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশি কর্মীদের জন্য সম্ভাবনার দুয়ার খুললো ইতালিতে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৭ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৭ পিএম
বাংলাদেশি কর্মীদের জন্য সম্ভাবনার দুয়ার খুললো
বাংলাদেশ-ইতালি

নিউজ ডেস্ক : ইতালির শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের জন্য সম্ভাবনার দুয়ার খুলেছে । কৃষি, নির্মাণ শিল্প, পর্যটন ও জাহাজ নির্মাণ শিল্পে দক্ষ কর্মী নেবে দেশটির সরকার। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিএমইটি বলছে, চাহিদামত দক্ষ কর্মী তৈরিতে ৯৫টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে প্রশিক্ষণ। ইউরোপের শ্রমবাজার সম্প্রসারণে সেল গঠন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

সরকারিভাবে বাংলাদেশ থেকে নির্দিষ্ট মৌসুমের জন্য ২০২০ সাল থেকে কর্মী যাচ্ছিলো ইতালিতে। অন্যান্য সময়ে কোটা ভিত্তিতে বাংলাদেশি কর্মীরা ইউরোপীয় দেশটিতে কর্মসংস্থানের সুযোগ পেয়ে আসছিলো।রোমে গত ৭ জুন দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যকার সভায় উঠে আসে ইতালিতে বাংলাদেশিদের অভিবাসন ও বাংলাদেশ থেকে কর্মী নেয়ার বিষয়টি। প্রধানমন্ত্রীর সফরে কৃষি, পর্যটন, নির্মাণ শিল্প ও জাহাজ নির্মাণ খাতে বাংলাদেশি কর্মীদের চাহিদার কথা জানিয়েছে ইতালি সরকার।

বাংলাদেশিদের কর্মসংস্থান বাড়াতে ইউরোপের দেশগুলোতে ইতোমধ্যে পৃথক সেল গঠন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। দক্ষ কর্মী তৈরিতে চাহিদামত ৯৫টি কেন্দ্রে একযোগে প্রশিক্ষণ শুরু করেছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, বিএমইটি।
 
বিএমইটির অতিরিক্ত মহাপরিচালক এ এইচ এম আনোয়ার পাশা বলেন, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে আমাদের দেশের কর্মীর ভালো চাহিদা রয়েছে। আমরা এই সুযোগটা বরাবরই নেয়ার চেষ্টা করি। সাম্প্রতিক সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর ইতালি সফরের ফলে ইউরোপে আমাদের শ্রমবাজার সম্প্রসারণে একটা ইতিবাচকতা তৈরি হয়েছে।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image