• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আঙিনা-স্থাপনা পরিষ্কার রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব : মেয়র তাপস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১২ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০১ পিএম
আঙিনা-স্থাপনা পরিষ্কার রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব
ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

ডেস্ক রিপোর্টার : জনগণ সচেতন হলে এবং দায়িত্বশীল ভূমিকা পালন করলেই আমরা ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পারবো বলেছেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (১২ জুলাই) রাজধানীর পশ্চিম ধানমন্ডির মধুবাজার জামে মসজিদ সংলগ্ন এলাকায় মশক নিধন কার্যক্রম পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

মেয়র বলেন, একটি উৎস থেকেই প্রচুর পরিমাণে লার্ভা জন্ম নিতে পারে এবং পুরো এলাকায় এডিস মশা ছড়িয়ে পড়তে পারে। সুতরাং আমাদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। পানি জমে লার্ভা বিস্তারের সুযোগ তৈরি হয় এমন কোনো পরিত্যক্ত পাত্র বা সামগ্রী রাখা যাবে না। নিজেদের বাড়ির আঙিনা ও স্থাপনা পরিষ্কার রাখতে পারলে আমরা অবশ্যই এডিস মশা ও ডেঙ্গু প্রতিরোধ করতে পারবো।

তিনি আরও বলেন, এডিস মশার বিস্তার রোধ করার জন্য আমাদের কার্যক্রম চলমান। আমরা জমা পানি ফেলে দিচ্ছি, এডিসের লার্ভা ধ্বংস করছি। মানুষকে সচেতন করে যাচ্ছি। উন্মুক্ত মশা নিধনে লার্ভিসাইডিং এবং ফগিং করা হচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার ৭৫টি ওয়ার্ডেই অভিযান চলছে।

ডিএসসিসি মেয়র বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। গত ১৮ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত ২ হাজার ১৩৩টি স্থাপনা, হোল্ডিং, বাসা-বাড়িতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এর মধ্যে ১৩৮টি জায়গায় আমরা লার্ভা পেয়েছি। তবে এই পরিসংখ্যান দিয়ে কোনভাবেই ডেঙ্গু পরিস্থিতি নির্ণয় করা যাবে না। সবাই দায়িত্বশীল ভূমিকা পালন করলে ডেঙ্গু পরিস্থিতি প্রতিরোধ করতে পারবো।

এ সময় উপস্থিত ছিলেন- ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো মিজানুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী, ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ইলিয়াছুর রহমান বাবুল ও সংরক্ষিত আসনের কাউন্সিলর শিরিন গাফফার প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image