• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শেখ রাসেলের ৫৯তম জন্মদিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৪৩ এএম
বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে
শেখ রাসেল

নিউজ ডেস্ক:   জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন মঙ্গলবার। ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে তাঁর জন্ম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের অন্যদের সঙ্গে ঘাতকদের গুলিতে শহীদ হন শেখ রাসেলও। তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন রাসেল; বয়স ছিল মাত্র ১০ বছর। দিনটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, কোনো শিশুই যাতে শেখ রাসেলের মতো নৃশংসতার শিকার না হয়- তা নিশ্চিত করতে হবে। বঙ্গবন্ধু পরিবারে আনন্দের বার্তা নিয়ে জন্মগ্রহণ করেছিল সে। পাঁচ ভাইবোনের মধ্যে রাসেল ছিল সবার ছোট এবং অনেক আদরের। নামটি বঙ্গবন্ধু নিজেই রেখেছিলেন, তাঁর প্রিয় ব্যক্তিত্ব বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে।

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলেন, 'শেখ রাসেল আজ আমাদের মাঝে নেই; কিন্তু আছে তার পবিত্র স্মৃতি। দেশে সব শিশুর মধ্যে আজও আমি রাসেলকে খুঁজে ফিরি। এই শিশুদের রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে। এমন এক উজ্জ্বল শিশুর সত্তা বুকে ধারণ করে আমাদের শিশুরা বড় হোক। খুনিদের বিরুদ্ধে তারা তীব্র ঘৃণা বর্ষণ করুক।'

বঙ্গবন্ধুর এই সন্তানের স্মরণে মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী গত বছর থেকে দিনটি 'শেখ রাসেল দিবস' হিসেবে পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন দল ও সংগঠন আজ নানা কর্মসূচি নিয়েছে। আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে আছে- আজ সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতিহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দিনব্যাপী কোরআনখানি এবং বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিল করবে।

এ ছাড়া মহিলা লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, তাঁতী লীগ, মৎস্যজীবী লীগ, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করবে। এ ছাড়া সম্প্রীতি বাংলাদেশ সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভার আয়োজন করবে।

একটি শিশুরও যেন এমন মৃত্যু না হয়- সজীব ওয়াজেদ জয় : প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, শেখ রাসেলের নির্মম হত্যাকাণ্ডে প্রকৃতিও যেন কেঁপে উঠেছিল সেই রাতের বর্বরতায়। গতকাল রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এ কথা বলেন তিনি।

জয় বলেন, রাসেলের সেই আকুতি ঢাকা পড়ে গেল নরপিশাচের অট্টহাসি আর ব্রাশফায়ারের শব্দে। মাথার খুলি উড়ে গেল। চিরতরে কণ্ঠ থেমে গেল শিশু রাসেলের। মুক্তিযুদ্ধের পরাজয়ের প্রতিশোধ নিতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তাঁর পাখির মতো অবুঝ শিশুটির শরীরেও অজস্র বুলেট গেঁথে দিল দেশদ্রোহী ঘাতক চক্র।

তিনি বলেন, পৃথিবীর আর একটি শিশুরও যেন এমন নির্মম মৃত্যু না হয়। নিরাপদে বেড়ে উঠুক দেশের প্রত্যেক শিশু। রাসেলের রক্তস্নাত স্মৃতির বেদিতে গড়ে উঠুক একটি মানবিক বিশ্ব। শিশুদের প্রতি সহিংসতা রোধে প্রতিবছর ১৮ অক্টোবর 'শেখ রাসেল দিবস' পালন করছে বাংলাদেশ।

ঢাকানিউজ২৪.কম /

শুভ জন্মদিন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image