• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

তথ্য সচিবকে বাধ্যতামূলক অবসর, কর্মকর্তাদের কঠোর বার্তা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:০৫ পিএম
জনস্বার্থে জারীকৃত এ আদেশ
তথ্য সচিব মো. মকবুল হোসেন

নিউজ ডেস্ক:  স্বাভাবিক অবসরের এক বছরের কম সময়ের আগে তথ্য সচিব মো. মকবুল হোসেনকে বাধ্যতামূলক অবসর দিয়েছে সরকার। তিনি দেড় বছরের মতো তথ্য সচিবের দায়িত্বে ছিলেন। তাঁকে সরিয়ে দেওয়ার কারণ নিয়ে সচিবালয়ে নানা জল্পনা চলে, কিন্তু সুস্পষ্ট কারণ জানা যাচ্ছিল না। দায়িত্বশীল একটি সূত্র থেকে এমন ইঙ্গিত পাওয়া যায় যে, এর মাধ্যমে শুধু তথ্য সচিবকে নয়, প্রশাসনে দোটানায় থাকা সব কর্মকর্তার জন্যই বড় বার্তা দেওয়া হলো।

কয়েকটি সংবাদমাধ্যমেও তাঁর রাজনৈতিক সংশ্লিষ্টতা ও আর্থিক কারণের কথা উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আবার কেউ কেউ তথ্য মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কারও সঙ্গে দূরত্বের কথাও বলছেন। তবে যাঁকে ঘিরে এসব আলোচনা চলছে, সেই সচিব মকবুল হোসেন এসব অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার দুপুরের দিকে তথ্য সচিবের বাধ্যতামূলক অবসরের খবরটি চাউর হতেই সচিবালয়ের কর্মকর্তাদের মধ্যে ব্যাপক কৌতূহল দেখা দেয়। প্রশাসনের শীর্ষ পর্যায়ের  একজন কর্মকর্তাকে এমনভাবে অবসরে কেন পাঠানো হলো- এ প্রশ্ন সবার মনে ঘুরপাক খেতে থাকে। 

জনপ্রশাসন মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় ও বস্ত্র-পাট মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে মকবুল হোসেনের বাধ্যতামূলক অবসরে যাওয়ার বিষয়ে কিছু ইঙ্গিত পাওয়া গেছে। তবে মকবুল হোসেনের নিজের কোনো মন্তব্য জানা যায়নি। একাধিকবার ফোন দিলেও তিনি ধরেননি।

দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, সন্দেহজনক যোগাযোগের কারণে সরিয়ে দেওয়া হতে পারে তথ্য সচিব মকবুল হোসেনকে। সূত্রের দাবি, নয়াপল্টন বিএনপি অফিসের বিপরীতে একটি বেসরকারি অফিসে যাতায়াত ছিল তথ্য সচিবের। ওই অফিসের কর্ণধার ব্যক্তির সচিবালয়ে রাজনৈতিক ও প্রশাসনিক অনেক শীর্ষ কর্মকর্তার সঙ্গে সখ্য রয়েছে। সেখানে প্রশাসনের সাবেক ও সরকারবিরোধী ঘরানার অনেকের যাতায়াত আছে। আর এই কানেকশনের কারণটিই বড় হিসেবে ধরা পড়েছে সরকারের আয়নায়।

অপর একটি সূত্র জানায়, প্রশাসনের মধ্যম ও জুনিয়র পর্যায়ের কিছু গ্রুপ লন্ডনকেন্দ্রিক যোগাযোগ রাখছে। এসব খবর সরকারের কাছে আছে। এঁদের মধ্যে যাঁরা চিহ্নিত, তাঁদের বিভিন্নভাবে বার্তা দেওয়া হচ্ছে। তথ্য সচিবের বিষয়টিকে কেন্দ্র করে সবাইকে একটি বার্তা দেওয়া হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যাঁদের মধ্যে দোটানা ভাব আছে, তাঁদের বিষয়ে এটি পরিস্কার বার্তা বহন করবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, 'তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব জনাব মো. মকবুল হোসেন (৫৫১৪)-কে সরকারি চাকরি আইন, ২০১৮-এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে চাকরি হতে অবসর প্রদান করা হলো।' আদেশে আরও বলা হয়েছে, 'জনস্বার্থে জারীকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।'

সরকারবিরোধী যোগাযোগের কারণে তাঁকে অপসারণ করা হয়েছে- এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে  জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, 'অপসারণের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যে আদেশ রয়েছে, এর বাইরে কোনো কারণের বিষয়ে আমি মন্তব্য করতে পারি না।'

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image