• ঢাকা
  • রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউরোপে অস্ত্র নিয়ন্ত্রণ না মানার ঘোষণা তুরস্কের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:৩৪ পিএম
সিএফই চুক্তি বাস্তবায়ন বন্ধ করে দেবে
প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান

নিউজ ডেস্ক:  ইউরোপে অস্ত্র নিয়ন্ত্রণ না মানার ঘোষণা দিয়েছে তুরস্ক। স্নায়ুযুদ্ধের অবসানের পর ইউরোপে নতুন সংঘাত রোধ করার লক্ষ্যে সাক্ষরিত ট্রিটি অন কনভেনশনাল আর্মড ফোর্সেস ইন ইউরোপ শীর্ষক চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করেছে আঙ্কারা।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান চুক্তি বাতিল বিষয়ক এক ডিক্রি তথা আদেশে স্বাক্ষর করেন। ডিক্রি অনুসারে, আগামী সোমবার (৮ এপ্রিল) থেকে ট্রিটি অন কনভেনশনাল আর্মড ফোর্সেস ইন ইউরোপ বা সিএফই চুক্তি বাস্তবায়ন বন্ধ করে দেবে।

এ ব্যাপারে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, রাশিয়া চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর চুক্তিটির অর্থবহ বাস্তবায়ন চালিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে ইউরোপ ও রাশিয়ার সম্পর্কে শীতলতা শুরু হয়। এরই প্রেক্ষিতে গত বছরের নভেম্বরে সিএফই চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে নিজেদের সরিয়ে নেয়ার ঘোষণা দেয় রাশিয়া। পরপরই চুক্তিটি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোও।
 
১৯৯০ সালের স্নায়ুযুদ্ধের একেবারে শেষদিকে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে ন্যাটো জোটের সিএফই চুক্তি সই হয়। ইউরোপের সীমান্তে সামরিক উপস্থিতি কমিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রতিপক্ষ দেশগুলোর মধ্যে উত্তেজনা কমানোই ছিল এর লক্ষ্য। 

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image