• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ছাবেরা ফাউন্ডেশনের প্রচেষ্টায় ভারত থেকে ১৫ জেলে হস্তান্তর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০৪ পিএম
ভারত থেকে ১৫ জেলে হস্তান্তর
ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মেজবাহ উদ্দিন

জহিরুল ইসলাম সানি:

ছাবেরা ফাউন্ডেশনের প্রচেষ্টায় দীর্ঘ ৯ মাস আগে বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় সিত্রাং এর কবলে পড়ে মাছ ধরার ট্রলার ডুবিতে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার ১৫ জন জেলে ভারত থেকে উদ্ধার করে আনার বিষয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

শনিবার (২৯ এপ্রিল) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি হলে এ বিষয়ে সংবাদ সম্মেলন করেছে ছাবেরা ফাউন্ডেশন।

এ সময় ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মেজবাহ উদ্দিন বলেন, দ্বীপ জেলা ভোলার চরফ্যাসন উপজেলার নুরাবাদ আহমেদপুর, চরকলমী ও আবদুল্লাহপুর ইউনিয়নের ১৫ জেলে ঘূর্ণিঝড় সিত্রাং এর কবলে পড়ে বঙ্গোপসাগরে গভীর সমুদ্রে মাছ ধরার ট্রলার ডুবিতে ২০২২ সালের ২৫শে অক্টোবর নিখোঁজ হয়। ১৫ টি পরিবার তাদের স্বজনদের হারিয়ে শোকের সাগরে ভাসতে থাকে। 

নিখোঁজ ১৫ জন জেলে ভারতে সীমান্তে পৌঁছালে ভারতের আইন শৃঙ্খলা বাহিনী তাদের জেলখানায় প্রেরণ করেন। একটি নির্ভরযোগ্য সংবাদের ভিত্তিতে আমি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারত বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় তাদের ভারতের জেলখানা থেকে বাংলাদেশে নিয়ে আসার ব্যবস্থা গ্রহন করি। তাদের অসহায় পরিবারের কথা চিন্তা করে আমি ব্যক্তিগতভাবে দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে গতকাল ২৮ এপ্রিল (২০২৩) তারিখে ভারত সরকার বাংলাদেশ সরকারের নিকট তাদের হস্তান্তর করে।

নিম্নে তাদের নাম দেওয়া হইলোঃ
মোঃ মনির হোসেন, মোঃ ইমাম হোসেন, আব্দুল হক, মোঃ গিয়াস উদ্দিন, মোঃ ইউসুফ, মোঃ নূর নবি, মোঃ রাজিব, মোঃ কালু, মোঃ ফিরোজ, মোঃ বেলাল, মোঃ আমজাদ হোসেন, মোঃ দুলাল মিয়া, ইকবাল মিয়াজি, ইমাম হোসেন, মোঃ মুরাদ।

তিনি বলেন, ১৫ জন জেলে উদ্ধারের ফলে ১৫ টি পরিবার ফিরে পেল বেঁচে থাকার স্বপ্ন। আমার মায়ের নামে প্রতিষ্ঠিত ছাবেরা ফাউন্ডেশনের সহযোগিতায় তাদের ভোলা জেলার চরফ্যাশনে পাঠানোর জন্য আর্থিকভাবে সহযোগিতা করা হয়। এই মানবিক কাজের জন্য নুরাবাদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা মোস্তাফিজুর রহমান আমাকে সর্বাত্মক ভাবে সহযোগিতা করেন। ১৫ টি জেলে পরিবারের মুখে হাসি ফোটাতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। উদ্ধারকৃত সকল জেলে পরিবারের উত্তরোত্তর সফলতা কামনা করেন তিনি।

তিনি আরো বলেন, বাকী তিন জন জেলেকে আনার প্রক্রিয়া চলছে। তারা ভারতীয় পুলিশের হেফাজতে আছেন। এছাড়াও বাকি আরো ৬০ থেকে ৬৫ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না।

উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মোঃ জিয়াউর রহমান (সিনিয়র সহকারী সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়), ইয়াছিন মোহাম্মদ ও মোঃ রিয়াজ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image