• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যৌথ মধ্যস্থতায় ইউক্রেন যুদ্ধ বন্ধের প্রস্তাব লুলার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৫ এএম
ইউক্রেন যুদ্ধ বন্ধে যৌথ মধ্যস্থতার প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা যুক্তরাষ্ট্র ও ইউরোপ ইউক্রেন যুদ্ধ বন্ধে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। বিষয়টি নিয়ে চীন এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান তিনি। 

রোববার (১৬ এপ্রিল) আবুধাবিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান ব্রাজিলের প্রেসিডেন্ট। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তৃতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই কূটনৈতিক তৎপরতা বাড়াতে একের পর এক দেশ সফর করছেন লুলা দা সিলভা। এরই অংশ হিসেবে সম্প্রতি চীন সফরে যান ব্রাজিল প্রেসিডেন্ট। বেইজিং সফর শেষে রোববার সংযুক্ত আরব আমিরাতে যান তিনি।

আবুধাবিতে দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক শেষে ইউক্রেন যুদ্ধ বন্ধে যৌথ মধ্যস্থতার প্রস্তাব দেন লুলা। সাংবাদিকদের তিনি বলেন, ‘চীনের পাশাপাশি অন্যান্য নিরপেক্ষ দেশগুলোর উচিত যুদ্ধ বন্ধে এক হয়ে মধ্যস্থতার উদ্যোগ নেয়া।’ শুধু তাই নয়, যুক্তরাষ্ট্র ও ইউরোপ সংঘাতকে দীর্ঘায়িত করছে বলেও অভিযোগ করেন তিনি।

ব্রাজিলের প্রেসিডেন্ট আরও বলেন, যুদ্ধ বন্ধে কোনো পদক্ষেপ নিচ্ছেন না রুশ প্রেসিডেন্ট পুতিন। এমনকি ইউক্রেনের প্রেসিডেন্টের পক্ষ থেকেও তেমন কোন পদক্ষেপ নিতে দেখছি না আমরা। যুদ্ধকে দীর্ঘায়িত করতে নিজেদের ভূমিকা অব্যাহত রেখে চলেছে ইউরোপ ও যুক্তরাষ্ট্র। তাই যেকোনো মূল্যে তাদেরকে আলোচনার টেবিলে বসাতে হবে।

লুলা বলেন, তাদেরকে বলতে হবে, যথেষ্ট হয়েছে, এবার থামুন। আমি মনে করি এক্ষেত্রে জি-২০ জোটেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের সুযোগ রয়েছে। ব্রাজিল প্রেসিডেন্ট আরও বলেন, যুদ্ধ বন্ধে জি টুয়েন্টির মতো একটি জোট গঠন করে মধ্যস্থতার উদ্যোগ নেয়া যেতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ আরও কয়েকটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের সঙ্গে যুদ্ধ বন্ধে যৌথ মধ্যস্থতার প্রস্তাবের বিষয়ে কথা হয়েছে বলে জানান লুলা দা সিলভা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image