• ঢাকা
  • শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বৃষ্টি আইনে জিতলো পাকিস্তান আশা রইলো সেমির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:২৫ পিএম
ক্রিকেট
সেন্চুরি করার পর ফকর জামানের উল্লাস

নিউজ ডেস্ক:  ফখর জামানের ঝড়ো ইনিংসের সামনে নিউজিল্যান্ডের বিশাল স্কোর বামন মনে হয়েছিল। তবে বৃষ্টি পাকিস্তানের সমস্যাও কমিয়ে দিয়েছে। এইভাবে, ২০২৩ বিশ্বকাপের ৩৫ তম ম্যাচে নিউজিল্যান্ডকে ২১ রানে হারিয়েছে পাকিস্তান। 

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৬ উইকেটে ৪০১ রান করে নিউজিল্যান্ড। এরপর টার্গেট তাড়া করতে গিয়ে পাকিস্তানের ইনিংসে দুবার বৃষ্টি বাধা দেয়।আসলে, ডাকওয়ার্থ-লুইস নিয়ম অনুযায়ী, পাকিস্তানকে ২৫.৩ ওভারে এক উইকেট হারিয়ে ১৭৯ রান করতে হয়েছিল, কিন্তু তার স্কোর ছিল ২০০ রান। যার কারণে ২১ রানে জয় পায় পাকিস্তান।

 ডাকওয়ার্থ লুইস পদ্ধতি প্রতি বলের উপর পরিবর্তিত হয় এবং উইকেট অনুযায়ী কাজ করে।৪০২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট হারায় আবদুল্লাহ শফিক, ৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন পাকিস্তান। এরপর দ্বিতীয় ওপেনার ফখর জামান ও বাবর আজম একসঙ্গে এমন ইনিংস খেলতে শুরু করেন, যার কোনো জবাব ছিল না কিউই বোলারের কাছে। একদিকে যেখানে ফখর ঝড়ো ইনিংস খেলছিলেন, বাবর আজম তাকে খুব ভালোভাবে অ্যাঙ্করিং করছিলেন।

দ্রুত রানের গতিতে এগিয়ে যাওয়া পাকিস্তান প্রথম ২২তম ওভারে বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়ে। তারপর কিছুক্ষণ পর খেলা শুরু হলে পাকিস্তানকে ৪১ ওভারে ৩৪২ রানের টার্গেট দেওয়া হয়। অর্থাৎ পরের ১৯.৩ ওভারে পাকিস্তান দলকে ১৮২ রান করতে হয়েছিল। লক্ষ্য তাড়া করতে পাকিস্তানের ইনিংস মাত্র কিছুক্ষণ স্থায়ী হতে পারে এবং ২৬তম ওভারে আবারও বৃষ্টি ঠেলে দেয়।


এ সময় পাকিস্তান দল ২৫.৩ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ২০০ রানে পৌঁছে যায়। দলের ওপেনার ফখর জামান ১৫৫.৫৬ এর দুর্দান্ত স্ট্রাইক রেটে ব্যাট করার সময় ১২৬ রানে পৌঁছেছিলেন। এই সময় ফখর মারেন ৮টি চার এবং ১১টি লম্বা এবং দৃশ্যমান ছক্কা।

 যেখানে অধিনায়ক বাবর তার ইনিংসকে এগিয়ে নিয়ে যান এবং ৬৩ বলে ৬৬ রানে পৌঁছে যান, যার মধ্যে ৬ চার এবং ২ ছক্কা ছিল।

ফখর জামানের ঝড় আর আকাশছোঁয়া বৃষ্টি নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের দুর্দান্ত ইনিংসকে পুরোপুরি নষ্ট করে দিয়েছে। দলের হয়ে তরুণ অলরাউন্ডার রচিন রবীন্দ্র টুর্নামেন্টে তার তৃতীয় সেঞ্চুরি করেন ৯৪ বলে ১৫ চার ও ১ ছক্কার সাহায্যে ১০৮ রান করে। এছাড়া অধিনায়ক কেন উইলিয়ামসন ১০টি চার ও ২ ছক্কায় ৯৫ রান করেন।

প্রথম নিউজিল্যান্ড পাকিস্তানের গম্ভীরদের বাজেভাবে পরাজিত করে। পাকিস্তানের পক্ষে শাহীন আফ্রিদি ০/৯০, হারিস রউফ ১/৮৫ এবং হাসান আলী ১০ ওভারে ১/৮২ নেন। তবে ওয়াসিম জুনিয়র ভালো বোলিং করে ১০ ওভারে ৬০ রান দিয়ে ৩ উইকেট নেন।

যেখানে নিউজিল্যান্ডের হয়ে ২৫.৩ ওভারে, ট্রেন্ট বোল্ট ৬ ওভারে ৫০ রান, ইশ সোধি ৪ ওভারে ৪৪ রান, গ্লেন ফিলিপস ৫ ওভারে ৪২ রান এবং স্যান্টনার ৫ ওভারে 35 রান দেন। তবে, এদিকে, টিম সাউদি মিতব্যয়ী ছিলেন এবং ৫ ওভারে মাত্র ২৭ রান খরচ করে ১ উইকেট নেন।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image