• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

প্রধানমন্ত্রীর জাপান সফর আমরাই স্থগিত করেছি: পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫৯ পিএম
প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

নিউজ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, জাপানে রাজনৈতিক অস্থিরতা ও কোভিডের কারণে সেদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর ঢাকাই স্থগিত করেছে। রোববার (২৭ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে এক কর্মশালায় যোগদান শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাপানের রাষ্ট্রদূতের মন্তব্য প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিকে একটি মহল ভুল তথ্য দেয়ায় তিনি জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মন্তব্য করেছেন। সরকার এ বিষয়টিকে খুব বেশি গুরুত্ব দিচ্ছে না।

প্রধানমন্ত্রীর জাপান সফর কেন স্থগিত করা হয়েছে- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরাই স্থগিত করেছি। তবে তারা প্রস্তুত আছে। একাধিক কথা চিন্তা করে সফর স্থগিত করা হয়েছে। তৎকালীন প্রধানমন্ত্রী আমাদের দাওয়াত দিয়েছেন। এ দাওয়াতটা আমরা দুই বছর আগে পেয়েছিলাম। কোভিডের কারণে দুই বছরের অধিক সময় হলেও যাওয়া যায়নি। এবার সব ফাইনাল করা হয়েছিল। কিন্তু সম্প্রতি জাপান সরকারের মধ্যে একটা অস্থিরতা বিরাজ করছে। পরপর তিনজন প্রভাবশালী মন্ত্রী পদত্যাগ করেছেন এরইমধ্যে।

তিনি আরও বলেন, এরমধ্যে আমরা জানতে পেরেছি জাপানের সংসদে কিছু প্রস্তাব আসবে, বর্তমান প্রধানমন্ত্রী সম্পর্কে। তিনি (জাপান প্রধানমন্ত্রী) খুব ব্যস্ত আছেন। দ্বিতীয়ত কোভিডের কারণ। জাপানের এখনও কোভিডের জন্য কোয়ারেন্টাইন করতে হয়। তারা ১০ জনের মতো অনুমতি দেবে। তবে আমরা তো বিরাট দল নিয়ে যেতে চাই, মানে ব্যবসায়ীরা যাবেন। আমরা ব্যবসায়ীদের নিয়ে যেতে চাই, যেন আমাদের দেশে বিনিয়োগ বাড়ে। তাদের সঙ্গে আমাদের বিনিয়োগ বাড়ছে। কিন্তু আমরা আরও বিনিয়োগ চাই। আমরা অবশ্যই জাপানে যাব। 

প্রধানমন্ত্রীর সফর স্থগিত নিয়ে অন্য কোনো চিন্তা-ভাবনা না করার পরামর্শ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানের সঙ্গে আমাদের গভীর সম্পর্ক রয়েছে। জাপান আমাদের ভালো বন্ধু।

এর আগে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর নভেম্বরের নির্ধারিত তারিখে হচ্ছে না বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, সফরের দ্বিপক্ষীয় বেশ কিছু চুক্তি ও সমঝোতার ব্যাপারে এখনও সুরাহা হয়নি। আলোচনা চলছে। প্রধানমন্ত্রীর জাপান সফরের নতুন তারিখ আনুষ্ঠানিকভাবে জানানো হবে। সফরের যথাযথ সময় নির্ধারণে কাজ করছে দুই দেশ।

আগামী মঙ্গলবার (২৯ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে যাওয়ার কথা ছিল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image