• ঢাকা
  • সোমবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পরীক্ষামূলকভাবে আজ জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধক টিকার উদ্বোধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০২ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৮ এএম
পরীক্ষামূলকভাবে আজ উদ্বোধন
জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধক টিকা

নিউজ ডেস্ক : জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ৬ শিক্ষার্থীকে দিয়ে হিউম্যান পাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে সোমবার (২ অক্টোবর) । ১০ দিন পর্যবেক্ষণ শেষে ১৫ অক্টোবর থেকে ঢাকা বিভাগের সব জেলা, উপজেলা, পৌরসভা ও সিটি কর্পোরেশনে এ ক্যাম্পেইন কার্যক্রম শুরু হবে ।   

স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) উদ্যোগে সোমবার (২ অক্টোবর) বেলা ১১টায় জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) এ কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক ।   

অধিদফতর জানিয়েছে, সোমবার ৬ জন কিশোরীকে ইপিআইয়ের ওয়েবসাইটে (vaxepi.gov.bd) জন্মনিবন্ধন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করে এইচপিভি টিকা দেওয়ার মাধ্যমে এ ক্যাম্পেইনের উদ্বোধন হচ্ছে । উদ্বোধন পরবর্তী ১০ কার্যদিবস পর্যবেক্ষণকাল হিসেবে বিবেচিত হবে । 

১৫ অক্টোবর হতে ঢাকা বিভাগের সব জেলা, উপজেলা পৌরসভা ও সিটি কর্পোরেশনে এ ক্যাম্পেইন কার্যক্রম শুরু হবে ।   

প্রথম দফায় টিকা ক্যাম্পেইনের মোট কর্মদিবস ১৮ দিন । প্রথম ১০ দিন স্কুল ও স্থায়ী টিকাদান কেন্দ্র সমূহে ৫ম থেকে ৯ম শ্রেণি ও সমমান শ্রেণির শিক্ষার্থী কিশোরীদের এইচপিভি টিকা দেওয়া হবে । পরবর্তী ৮ দিন স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে স্কুল বহির্ভূত ১০- ১৪ বছর বয়সী কিশোরীদের এইচপিভি টিকা দেওয়া হবে ।   

জানানো হয়, গ্যাভি থেকে ধাপে ধাপে ভ্যাকসিন প্রাপ্তি সাপেক্ষে ২০২৩ সালে দেশে বিভাগভিত্তিক এইচপিভি টিকাদান ক্যাম্পেইন আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে । প্রাথমিক পর্যায়ে ঢাকা বিভাগের ক্যাম্পেইনের লক্ষ্যে গ্যাভি থেকে ২৩ লাখ ৬৪ হাজার ২০০ ডোজ সারভারিক্স ভ্যাকসিন পাওয়া গেছে ।   

অধিদফতর জানিয়েছে, ঢাকায় প্রথম ধাপ শেষে পরে ২য়, ও ৩য় ধাপে যথাক্রমে চট্টগ্রাম ও বরিশাল বিভাগ এবং অবশিষ্ট সব বিভাগে একইভাবে এইচপিভি ক্যাম্পেইন কার্যক্রম পরিচালিত হবে ।   

গত ২০১৬- ১৭ সালে গাজীপুর জেলা ও গাজীপুর সিটি কর্পোরেশনে এইচপিভি টিকাদান পাইলট কার্যক্রম সফলভাবে শেষ করে সরকার । পরে গ্যাভি বরাবর এইচপিভি ভ্যাকসিন প্রাপ্তির উদ্দেশ্যে আবেদন প্রেরণ করা হয় যা গ্যাভি কর্তৃক গৃহীত হয় । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image