• ঢাকা
  • শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

হামাসের সমর্থনে যুদ্ধে যোগ দিল হিজবুল্লাহ, সাংবাদিক নিহত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৬ পিএম
হিজবুল্লাহ
হামাসকে লক্ষ্য করে আক্রমণ করছে ইসরায়েলি সেনারা

নিউজ ডেস্ক: সাম্প্রতিক দিনগুলোতে ইসরাইল লেবাননে হিজবুল্লাহ ও ফিলিস্তিনি সহায়তাকারী গোষ্ঠীগুলোর ওপর গুলি চালিয়েছে। শুক্রবার দক্ষিণ লেবাননে আন্তঃসীমান্ত গোলাগুলিতে রয়টার্সের একজন সাংবাদিক নিহত এবং এএফপি, রয়টার্স এবং আল জাজিরার আরও ছয় সাংবাদিক আহত হয়েছেন।

 ইসরায়েল এখন গাজা উপত্যকায় হামাস সন্ত্রাসীদের বিরুদ্ধে স্থল যুদ্ধের জন্য পূর্ণ প্রস্তুতি নিয়েছে। একই সঙ্গে ইসরাইলের সঙ্গে যুদ্ধে হামাসকে সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছে লেবাননের ইরান সমর্থিত হিজবুল্লাহ। হিজবুল্লাহ আন্দোলন শুক্রবার বলেছে, সময় এলে তারা ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে ফিলিস্তিনি মিত্র হামাসের সাথে যোগ দিতে "পুরোপুরি প্রস্তুত" থাকবে।

হিজবুল্লাহর উপপ্রধান নাইম কাসিম বলেছেন, সপ্তম দিনের মতো হামাস ও ইসরায়েলের মধ্যে ভারী গোলাবর্ষণ অব্যাহত রয়েছে। শনিবার, শত শত হামাস বন্দুকধারী গাজা থেকে ইসরায়েলের সীমান্ত অতিক্রম করে এবং হামলা চালিয়ে ১৩০০ জনেরও বেশি লোককে হত্যা করে, যাদের বেশিরভাগই বেসামরিক। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজা উপত্যকায় হামাসের অবস্থানে বোমা হামলার মাধ্যমে ইসরায়েল প্রতিশোধ নিয়েছে। এতে কমপক্ষে ১৯০০ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক এবং ৬০০ বেশি শিশু।

কাসিম বৈরুতের দক্ষিণে ফিলিস্তিনিদের এক সমাবেশে বলেন, আমরা ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে সম্পূর্ণভাবে জড়িত থাকছি। আমাদের আদর্শ ও পরিকল্পনা অনুযায়ী আমরা সহায়তা দিতে থাকব। আমরা সম্পূর্ণ প্রস্তুত এবং সময় এলে আমরা ব্যবস্থা নেব। তিনি বলেন, যুদ্ধে হস্তক্ষেপ না করার জন্য আরব দেশগুলো এবং জাতিসংঘের দূতদের প্রত্যক্ষ ও পরোক্ষ আহ্বান আমাদের ওপর কোনো প্রভাব ফেলবে না। হিজবুল্লাহ তার কর্তব্য কি তা জানে।

সাম্প্রতিক দিনগুলোতে ইসরাইল লেবাননে হিজবুল্লাহ ও সহযোগী ফিলিস্তিনি গোষ্ঠীগুলোর ওপর গুলি চালিয়েছে। শুক্রবার দক্ষিণ লেবাননে আন্তঃসীমান্ত গোলাগুলিতে রয়টার্সের একজন সাংবাদিক নিহত এবং এএফপি, রয়টার্স এবং আল জাজিরার আরও ছয় সাংবাদিক আহত হয়েছেন।

তবে, ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে একটি বিস্ফোরণে সীমান্ত ক্ষতিগ্রস্ত হওয়ার পর তার সৈন্যরা "লেবানিজ ভূখণ্ড থেকে গোলাবর্ষণের" জবাব দেওয়ার সময় সাংবাদিকদের ওপর হামলা হয়ে গেছে। ইসরায়েলি বিমান বাহিনী শনিবার টুইটারে বলেছে, "তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ সন্ত্রাসী ঘাঁটিতে প্রতিরোধমূলক হামলা চালায়। ইসরায়েলে একটি অজ্ঞাত বিমান এই হামলা করে এবং একটি ইসরায়েলি ড্রোন থেকে ও গুলিবর্ষণ হয়।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image