• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারত সফরে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৬ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২১ এএম
ভারত সফরে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী
বিলাওয়াল ভুট্টো ও ড. সুব্রামানিয়াম জয়শংকর

নিউজ ডেস্ক:  ১২ বছর পর এই প্রথম কোনো পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী প্রতিবেশী দেশ ভারত সফরে গেলেন। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে বৃহস্পতিবার ভারতে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। বৃহস্পতিবার গোয়ায় এই সম্মেলন শুরু হয়।

তবে এই সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শংকরের সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠকের কোনো কর্মসূচি নেই। যদিও সম্মেলনে জোটের অন্যান্য সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে আগ্রহ প্রকাশ করেন বিলাওয়াল।

আজ ৫ মে শেষ হচ্ছে এই সম্মেলন। এসসিও জোটের পররাষ্ট্রমন্ত্রীদের মূল বৈঠকটি হবে আজ যেখানে আফগানিস্তান আলোচনার একটা বড় অংশ জুড়ে থাকবে বলে ধারণা করা হচ্ছে। আয়োজক দেশ ভারতের পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে, তালেবান শাসনের অধীনে আফগানিস্তান যাতে আরও একবার সন্ত্রাসবাদের আঁতুরঘরে পরিণত না হয় এসসিও জোটের দেশগুলোর যৌথভাবে সেই লক্ষ্যেই কাজ করা দরকার। খবর: বিবিসি ও এনডিটিভি

ইউরেশীয় রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক এই জোটে আছে ৮ সদস্য দেশ। দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। ভারত বর্তমানে এসসিও’র প্রেসিডেন্ট পদে আছে। গোয়ায় এ জোটের সম্মেলনের জন্য সদস্যদেশগুলোকে জানুয়ারিতেই আমন্ত্রণ পাঠায় ভারত।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image