• ঢাকা
  • শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শেরপুরের গারো পাহাড়ে বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৬ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪৪ পিএম
গারো পাহাড়ে কৃষকের মৃত্যু
বন্য হাতির আক্রমণ

জাহিদুল হক মনির, শেরপুর প্রতিনিধি : ভারত সীমান্ত ঘেঁষা শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ে বন্য হাতির পায়ে পিষ্ট হয়ে রবিজল (৫৫) নামের এক কৃষকের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

শনিবার (৫ নভেম্বর) দিবাগত রাত নয়টার দিকে উপজেলার কাংশা ইউনিয়নের তাওয়াকুচা টিলাপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। রবিজল ওই এলাকার মৃত সামু শেখের ছেলে।

স্থানীয় ইউপি সদস্য মো. রহমত আলী জানান, কয়েক দিন ধরে রাতে পাহাড় থেকে বন্য হাতির দল নেমে আম ধানের ক্ষেত, সবজি বাগান, গাছ-পালা নষ্ট করে দিচ্ছে। শনিবার দিবাগত রাতে বন্যহাতির দল গারো পাহাড়ের তাওয়াকুচা টিলাপাড়া এলাকার আমন ক্ষেতে নামে। খবর পেয়ে রবিজল এলাকার অন্য কৃষকদের সঙ্গে বন্য হাতিদের তাড়াতে যান। এ সময় হাতির দলের ধাওয়া খেয়ে অন্যরা পালাতে পারলেও রবিজল হাতির আক্রমণের শিকার হয়ে গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে ঝিনাইগাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।
কাংশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানর মো. আতাউর রহমান বলেন, প্রতিরাতেই বন্য হাতির পাল এলাকায় হানা দিচ্ছে। কৃষকের ধান ক্ষেত, সবজি বাগান, গাছ-পালা নষ্ট হচ্ছে। হাতির আক্রমণ ঠেকানো না গেলে ক্ষয়ক্ষতিসহ আরও প্রাণহানির আশঙ্কা আছে।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল আলম ভ‚ঁইয়া বলেন, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সহকারি বন সংরক্ষক (প্রবি) ও রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মো. শরিফুর ইসলাম বলেন, ‘তাওয়াকুচা এলাকায় হাতির পায়ে পিষ্ট হয়ে এক কৃষক মারা গেছেন। নিহতের পরিবারের আবেদনের প্রেক্ষিতে বন বিভাগের পক্ষ থেকে ওই পরিবারকে আর্থিকভাবে সহযোগিতা করা হবে।

তিনি আরো বলেন, ‘গারো পাহাড়ে প্রতি বছরই বন্য হাতি খাদ্যের সন্ধানে লোকালয়ে প্রবেশ করে জানমালের ক্ষতি করে। সরকার বিভিন্নভাবে হাতি-মানুষের দ্বন্ধ নিরসনে কাজ করছে।’

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image