• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পর্দা উঠছে তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:০৫ পিএম
তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব
সভাপতিত্ব করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী

সুমন আহমেদ : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬৪ জেলায় শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ১৭ ফেব্রুয়ারি হতে ৩ মার্চ ২০২৩ পর্যন্ত ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০২৩' এর আয়োজন করা হয়েছে।

পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে- সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদী চলচ্চিত্র এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্রের মধ্য থেকে সিলেকশন কমিটি কর্তৃক বাছাইকৃত মোট ৩৬টি চলচ্চিত্র প্রদর্শনীর করা হচ্ছে এবারের চলচ্চিত্র উৎসবে। এর মধ্যে ২৩টি সমকালীন চলচ্চিত্র (২০১৮-২০২২ সাল) এবং ১৩টি অন্যান্য ক্যাটাগরির চলচ্চিত্র।

সমকালীন দেশীয় চলচ্চিত্র বিভাগে বিজ্ঞাপনের মাধ্যমে চলচ্চিত্র জমা নেওয়া হয়,এবং  জমাকৃত প্রায় অর্ধশতাধিক চলচ্চিত্র থেকে বাছাই করে ২৩টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য মনোনীত করা হয়। সেখান থেকে সাতটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র (দুই লক্ষ টাকা), শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা (এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা), বিশেষ জুরি (এক লক্ষ টাকা) এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পক এবং শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পক- কে পঞ্চাশ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হবে। এছাড়া উৎসব স্মারক, সনদপত্র প্রদান করা হবে।

পুরস্কার প্রদানের লক্ষ্যে ০৭ (সাত) সদস্যবিশিষ্ট জুরি বোর্ড গঠন করা হয়। উৎসবের চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও জাতীয় নাট্যশালা মিলনায়তন এবং দেশব্যাপী ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের সেমিনার কক্ষে প্রদর্শিতব্য চলচ্চিত্রের নির্মাতা, প্রযোজক, শিল্পীকলাকুশলী এবং দেশের বরেণ্য চলচ্চিত্র নির্মাতা, সংগঠক, জুরি সদস্য, সিলেকশন কমিটির সদস্যবৃন্দ ও সাংবাদিকদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভার মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image