• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্ব শহর দিবসে ঢাকা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৮ পিএম
বিশ্ব শহর দিবস
শহর দিবসে ঢাকা

নিউজ ডেস্ক : ৩১ অক্টোবর বিশ্ব শহর দিবস । বিশ্ব শহর দিবসের সাধারণ থিম হলো ‘বেটার সিটি, বেটার লাইফ’। ২০১৪ সাল থেকে প্রতিবছর এই দিনে জাতিসংঘের উদ্যোগে দিবসটি পালন করা হয়। 

শহরকে ঘিরেই বর্তমান সভ্যতা আবর্তিত হচ্ছে। মানুষ আসলে দিন দিন শহরকেন্দ্রিক হয়ে পড়ছে। গ্রামে অনেকে দুদিনের জন্য ঘুরতে পছন্দ করলেও অধিক সুযোগ-সুবিধার কারণেই শহরেই বসবাস করতে চায়। এ কারণেই শহরের জনসংখ্যা বাড়ছে দিন দিন। কিন্তু যেসব সুযোগ-সুবিধা পাওয়ার জন্য মানুষ শহরে আসছে, সেই সুযোগ সুবিধাগুলোও তো বজায়ও রাখতে হবে। সেই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর ৩১ অক্টোবর জাতিসংঘের উদ্যোগে পালন করা হয় বিশ্ব শহর দিবস।

নাগরিক সুযোগ সুবিধা নিশ্চিতের লক্ষ্যে তড়িৎ নগরায়নের দৃষ্টান্ত হচ্ছে ঢাকা। এই ঢাকা আর নাগরিক সমস্যা সমার্থক শব্দে পরিণত হয়েছে বহু আগেই। ঢাকাকে ভাবা হয় দুনিয়ার সবচেয়ে অপরিচ্ছন্ন মেগাসিটি হিসেবে। যানজটের নগরী যেন ঢাকার পরিচিতির অনুষঙ্গে পরিণত হয়েছে।

বিখ্যাত ঐতিহাসিক আরনল্ড টয়েনবি বলেছিলেন, শহরকে কেউ হত্যা করে না। শহর নিজেই আত্মহননে ধ্বংস হয়ে যায়। আমরা মনে রাখি না ইন্দাস নদীর গতিপথ পরিবর্তন ও পয়ঃপ্রণালি নিষ্কাশনে ব্যাঘাত ঘটায় সিন্ধু সভ্যতার মহেনজোদারো নগরী ছেড়ে মানুষ চলে গিয়েছিল। রোমান নগরী ধ্বংসের একমাত্র কারণ শুধু ভূমিকম্প নয়, লাগামহীন ভোগ ও স্বেচ্ছাচারিতাও বটে। বছরের পর বছর ধরে অনিয়ম, অব্যবস্থাপনা, প্রশাসনে বিশৃঙ্খলা, স্বল্প সময়ে ধনী হওয়ার প্রক্রিয়া ঢাকাকে সে রকম পরিস্থিতির মধ্যে নিয়ে গেছে।

দুনিয়ার আর কোনো মেগাসিটিতে এত ভাঙাচোরা রাস্তা খুঁজে পাওয়া দায়। জলাবদ্ধতা রাজধানীর একাংশের ঘাড়ে এমনই চেপে বসেছে, কোনটি রাস্তা আর কোনটি নর্দমা- তা উপলব্ধি করাও কঠিন হয়ে দাঁড়িয়েছে। মশার উৎপাতে রাজধানীর কোনো কোনো এলাকায় দিনের বেলায়ও স্বস্তিতে থাকা যায় না।

যানজট, গ্যাস-বিদ্যুৎ-পানি সংকট, পয়ঃনিষ্কাশনের জটিলতা, দুর্গন্ধময় ও বিষাক্ত বাতাস, দূষিত পরিবেশ, অসম্ভব ঘনবসতি, ভেজাল খাবার, আকাশছোঁয়া দ্রব্যমূল্য, লাগামহীন বাসা ভাড়া, রাজনৈতিক অস্থিরতা, আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমাবনতি ইত্যাদি নানা সমস্যায় আমরা একেবারে দিশেহারা হয়ে পড়েছি। শহরটিতে এই অবস্থা বিরাজ করছে অনেক বছর ধরে। দিনে দিনে অবস্থা কঠিন থেকে কঠিনতর হচ্ছে।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. শাহেদুর রশিদ সময় সংবাদকে বলেন, বাংলাদেশের রাজধানী ঢাকা গড়ে উঠেছে অপরিকল্পিতভাবে, একটি নগরে সব ধরনের নাগরিক সুযোগ-সুবিধা থাকবে, এটাই স্বাভাবিক। তবে সুষ্ঠু পরিকল্পনা এবং যথাযথ তদারকির অভাবে ঢাকার আজ দুর্বিষহ অবস্থা।

তিনি আরও উল্লেখ করেন, ঢাকা স্ট্রাকচার প্ল্যান (১৯৯৫-২০১৫) এবং আরবান এরিয়া প্ল্যান (১৯৯৫-২০০৯) এর পলিসির আলোকে সমগ্র রাজউক এলাকার জন্য যে ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) প্রণয়ন করা হয় সে পরিকল্পনা বাস্তবায়নে সংশ্লিষ্টরা দৃশ্যমান সাফল্য অর্জন করতে পারেননি, যেমন: ওয়াটার রিটেনশন জোন। পরবর্তী ২০ বছরের (২০১৬-২০৩৫ সাল) জন্য ড্যাপের যে গেজেট প্রকাশ করা হয়েছে তা যথাযথ বাস্তবায়নে সংশ্লিষ্টদের দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে।

চারশো' বছর আগে যাত্রা শুরু করা ঢাকা শহরকে সজীব রেখেছিল বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ, কালীগঙ্গা ও বালু নদীর প্রবাহ। চারদিকে ছিল গাছগাছালি আর সবুজের সমারোহ। আর রমনা পার্ক সুশীতল ছায়া দিয়ে ঘিরে রেখেছিল ঢাকাকে। চারদিকে নদী, ভেতরে অসংখ্য খালবিলের ঢাকাকে ক্যানেল সিটিতে রূপান্তরিত করা সম্ভব ছিল। আজ বিশ্ব শহর দিবসে সেই স্বপ্ন, সেই চেতনাই জেগে উঠুক। ঢাকাসহ আমাদের সব শহর সুন্দর হয়ে উঠুক।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image