• ঢাকা
  • বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ক্যাম্পে অস্থিরতার নেপথ্যে রোহিঙ্গা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৮ এএম
অস্থিরতার নেপথ্যে
রোহিঙ্গা ক্যাম্প

জাফর আলম, কক্সবাজার: কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের অস্থিরতার নেপথ্যে রয়েছে শতাধিক রোহিঙ্গা। ছিনতাই, ডাকাতি থেকে অস্ত্র ও মাদক ব্যবসা, ধর্ষণ কিংবা খুন সব অপরাধেই ঘুরে ফিরে আসছে তাদের নাম।সম্প্রতি ক্যাম্পে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডেও উচ্চারিত হচ্ছে রোহিঙ্গাদের নাম। 

প্রশাসন বলছে, রোহিঙ্গা অপরাধীদের নিয়ন্ত্রণে সরকারি সব সংস্থা কাজ করছে।রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, সেখানকার পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। পুলিশ, এপিবিএন, র‌্যাবসহ সবাই মিলে কাজ করছি। অপরাধে জড়িত কাউকে ছাড় দেওয়া হচ্ছে না। তিনি আরো বলেন, রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র ও মাদকের কারবার, মানবপাচার, খুন, অপহরণ, ডাকাতি, যৌন নির্যাতন, জমি দখল, জাল টাকার কারবার, ধর্ষণ এখন নিত্য অপরাধ। এসব ঘটনার নেপথ্যে রয়েছে শতাধিক রোহিঙ্গা। 

এরই মধ্যে তাদের একটি তালিকা তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।খোঁজ নিয়ে জানা গেছে, আধিপত্য বিস্তার ও সংঘাত রোহিঙ্গা ক্যাম্পে এখন সাধারণ ঘটনা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চিহ্নিত শতাধিক ব্যক্তি নেপথ্যে থেকে এসব অপরাধ নিয়ন্ত্রণ করছে। 

এসব নেপথ্য হোতাদের একেক জনের বিরুদ্ধে বিভিন্ন অপরাধে একাধিক মামলা রয়েছে। এছাড়া ক্যাম্পে কয়েকটি সন্ত্রাসী গ্রুপ সক্রিয় রয়েছে। এগুলোর মধ্যে মাস্টার মুন্না গ্রুপ, ডাকাত হাকিম গ্রুপ, জাবু গ্রুপ, ইসলাম গ্রুপ, জকির গ্রুপ অন্যতম। এসব গ্রুপ মূলত অপহরণ, মুক্তিপণ আদায়, মানব ও মাদক পাচারের মতো অপরাধে জড়িত।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image