• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. শৌকত আকবর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:২৬ পিএম
এ পদে নিয়োগ দেয়া হয়
ড. শৌকত আকবর

নিউজ ডেস্ক:  পরমাণু বিজ্ঞানী ড. মো. শৌকত আকবরকে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে। সম্প্রতি এক সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে এ পদে নিয়োগ দেয়া হয়। 

ড. মো. শৌকত আকবরকে কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়ার আগে পৃথক এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে কমিশনের সদস্য (ভৌত বিজ্ঞান) হিসেবে নিয়োগ দেয়া হয়। চেয়ারম্যান পদে যোগদানের আগে ড. মো. শৌকত আকবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক ও এনপিসিবিএলের এমডির দায়িত্ব পালন করেন। 

২৫ বছরের কর্মজীবনে পারমাণবিক শক্তি ও জ্বালানি, পারমাণবিক প্রকৌশল, প্রকল্প ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে ড. মোহাম্মদ শওকত আকবরের অসামান্য অবদান রয়েছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে প্রথম শ্রেণীতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি জাপানের হোক্কাইডো ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

ড. আকবর বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনার জন্য প্রতিষ্ঠিত নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের (এনপিসিবিএল) প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

ডক্টর আকবর ৩৫ বছর বয়সে এনপিইডির দায়িত্ব গ্রহণ করে পরমাণু শক্তি কমিশনে সর্বকনিষ্ঠ বিভাগীয় প্রধান হওয়ার গৌরব অর্জন করেছেন। এনপিইডির প্রধান হিসেবে নিয়োগের পর থেকে তিনি দেশের পারমাণবিক বিদ্যুৎ কর্মসূচির নেতৃত্ব দিয়ে আসছেন। ২০০০ সালে কোরিয়ায় গবেষণা বিজ্ঞানী হিসেবেও কাজ করেছিলেন তিনি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image