• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কবি আসাদ চৌধুরী স্মরণ অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৬ এএম
নেত্রকোনার দুর্গাপুরে
কবি আসাদ চৌধুরী স্মরণ অনুষ্ঠান

নেত্রকোনা প্রতিনিধি: সদ্য প্রয়াত সারল্যের কবি আসাদ চৌধুরী স্মরণে শুক্রবার নেত্রকোনার দুর্গাপুরে বাংলাদেশ সাহিত্য জাদুঘর কর্তৃক অনুষ্ঠিত হলো কবি আসাদ চৌধুরীর শিল্পভাবনা ও তাঁর সাহিত্য শীর্ষক স্মরণ আয়োজন করা হয়।

প্রভাষক রাকিব তালুকদারের সঞ্চালনায় এতে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর কালচারাল একাডেমি বিরিশিরির পরিচালক গীতিকার সুজন হাজং।

আলোচকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক দেলোয়ারা বেগম, কবি ও ছড়াকার জীবন চক্রবর্তী, দুর্গাপুর সাংবাদিক সমিতির সাবেক সভাপতি কবি সজীম শাইন,কবি ও লেখক দুনিয়া মামুন ,কবি আবুল কালাম আল আজাদ, সমাজকর্মী এম.এন আলম।

অনান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন কবি আবুল বাশার, শিক্ষক মোঃ নাসির উদ্দিন,জনাব আবুল কালাম,সাংবাদিক দেলোয়ার হোসেন তালুকদার, সুসঙ্গ পাঠকেন্দ্রের প্রতিষ্ঠাতা মুর্শিদা আকন্দ, হিমু পাঠাগারের প্রতিষ্ঠাতা মাসুদ রানা এবং জনপদ প্রাণ ও প্রকৃতি ফাউন্ডেশন এর সবুজ আন্দোলন কর্মীবৃন্দ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুসং সরকারি মহাবিদ্যালয়ের সম্মানিত সহকারী অধ্যাপক ও ঔপন্যাসিক রফিকুল ইসলাম । দোয়া পরিচালনা করেন ডা. মোঃ কামরুল ইসলাম।

আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বাংলাদেশ সাহিত্য জাদুঘর,দুর্গাপুর নেত্রকোনার পরিচালক লেখক ও গবেষক জনপদ চৌধুরী।

আলোচকবৃন্দ বলেন কবি আসাদ চৌধুরী বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা প্রবাহী এক সহজ মনের সারল্যের কবি। বহুমাত্রিক শিল্প প্রতিভার অধিকারী এই কবি কাজ করেছেন সমকালীন বাংলা সাহিত্যের নানা মাধ্যমে ।তাঁর সাহিত্যের ভিতর দিয়ে এদেশের জনজীবনের দৃশ্যচিত্র অঙ্কিত হয়েছে সহজ ভাব ও শব্দ ব্যঞ্জনায়। তাই তাঁর সাহিত্যকর্ম আগামী প্রজন্মের জন্য রাষ্ট্রীয়ভাবে অবশ্য পাঠ্য হওয়া উচিত। যাতে করে শিল্পের যথার্থ আলোয় এদেশের আগামী প্রজন্ম মানবিক প্রজন্ম হয়ে উঠতে পারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image