• ঢাকা
  • রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রোহিঙ্গা ক্যাম্পে মার্কিন প্রতিনিধিদল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১২ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৫৫ পিএম
রোহিঙ্গা ক্যাম্পে
মার্কিন প্রতিনিধিদল

জাফর আলম, কক্সবাজার : কক্সবাজারের উখিয়া ক্যাম্পে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল। 

বুধবার (১২ জুলাই) বেলা ১১ টার দিকে উখিয়ার বালুখালী ক্যাম্প ৯-এ পৌঁছায় তিনি। এ সময় তাকে শুভেচ্ছা জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তারা। এরপর উজরা জেয়া প্রথমে জাতিসংঘ পরিচালিত নিবন্ধন সেন্টার, পুষ্টি কেন্দ্র ও ডব্লিউএফপি খাদ্য সহায়তা কার্যক্রম পরিদর্শন করেন। তারপর তিনি হেঁটে দীর্ঘক্ষণ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

সফরে উজরা জেয়ার সঙ্গে তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও ইউএসএইডের এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কৌর। এর আগে সকাল ৯টার দিকে বেসরকারি উড়োজাহাজ ইউএস-বাংলার একটি ফ্লাইটে প্রতিনিধিদলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। 

গত মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল চার দিনের সফরে ঢাকায় পৌঁছায়। বিমানবন্দরে তাদের স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। উজরা জেয়ার বাংলাদেশ সফর নিয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানিয়েছিলেন, ১১ থেকে ১৪ জুলাই পর্যন্ত মাকিন প্রতিনিধিদলটি ঢাকা সফর করবে। মার্কিন প্রতিনিধিদলের সফরে দুই দেশের সম্পর্ক নিয়ে কথা হবে। তারা আসার পর বাংলাদেশের সঙ্গে কী আলোচনা হবে তখন বোঝা যাবে। এখন পর্যন্ত কোনো এজেন্ডা ঠিক হয়নি।

তবে বাংলাদেশ সফরে সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানবাধিকার, শ্রম সম্পর্কিত বিষয়, মানব পাচার ও রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন দিক থাকতে পারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image