• ঢাকা
  • বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এনআইডি সেবা, আইনের চূড়ান্ত অনুমোদন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১২ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৩৪ পিএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এনআইডি সেবা

নিউজ ডেস্ক: ২০০৬ সাল থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি ও সরবরাহের কাজ ছিল নির্বাচন কমিশনের অধীনে। তবে এই দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে দিতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে ‘জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০২৩’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার (১২ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, এই আইনের অধীনে নাগরিকদের জন্ম নিবন্ধন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন পরিচালিত হবে। যেকোনো নাগরিক জন্মের পর পরই তাদের সনদ নাম্বার পাওয়ার অধিকারী হবেন। এটি অপরিবর্তিত হবে। এটা কোনো সময় পরিবর্তন করা যাবে না। আইনের অধীনে এটি নিবন্ধকের অফিস থাকবে। নিবন্ধকের অফিস নিবন্ধনের কাজটি করবে। নির্বাচন কমিশনের কাজ শুধু ভোটার তালিকা তৈরির মধ্যে সীমাবদ্ধ থাকবে।

যে সার্ভার আছে তা নির্বাচন কমিশনের অধীন, সেটি কী হবে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইন অনুযায়ী নতুন নিবন্ধক থাকবে, তার অধীনে স্থানান্তর হবে। ভোগান্তি দূর করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের মূল উদ্দেশ্য সব নাগরিকের একটি ইউনিক নাম্বার।

ঢাকানিউজ২৪.কম / 11

আরো পড়ুন

banner image
banner image