• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিকিমে বন্যায় নিহত বেড়ে ৩৮, আটকা পড়েছেন ৩০০০


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৬ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২০ পিএম
বহু বসতবাড়ি নদীর পানিতে ভেসে গেছে।
সিকিমে বন্যায় নিহত বেড়ে ৩৮

নিউজ ডেস্ক:   ভারতের হিমালয়ার ছোট রাজ্য সিকিমে ব্যাপক বৃষ্টি ও আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ছয়জন সেনাও রয়েছেন। এছাড়া অন্তত তিন হাজার পর্যটক আটকা পড়েছেন। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

প্রতিবেদনে বলা হয়েছে, এখনো ১৬ জন সেনাসহ ৭০ জনের বেশি নিখোঁজ রয়েছেন। সেইসঙ্গে দুই হাজার ৫০০ পর্যটককে উদ্ধার করা হয়েছে। দেশটির সরকারি একজন কর্মকর্তা বলেছেন, ইতিমধ্যে অন্তত ১৪টি ব্রিজ ধসে গেছে।

একই সঙ্গে সেনাবাহিনী ও ভারত তিব্বত সীমা পুলিশের অনেকগুলি ছাউনি, গাড়ি এবং বহু বসতবাড়ি নদীর পানিতে ভেসে গেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, সিকিমের তিস্তা নদীতে এমন ভয়াবহ পানির তোড় আর ধ্বংসলীলা তারা কখনও দেখেছেন বলে মনে করতে পারছেন না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, লাচেন উপত্যকার লোনাক হ্রদের ওপরে একটা মেঘভাঙ্গা বৃষ্টি হয় মঙ্গল ও বুধবার মাঝরাতের পরে। তার সঙ্গে গত কয়েকদিনের একটানা বৃষ্টিপাতও ছিল।

লোনাক হ্রদের ওপর ওই মেঘ ভাঙ্গা বৃষ্টিতে তিস্তায় পানির পরিমাণ হঠাৎই খুব বেড়ে যাওয়ায় চুংথাম বাঁধ খুলে দিতে হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, বাঁধটির কয়েকটি জায়গা ক্ষতিগ্রস্তও হয়েছে।

দেশটির জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী জানাচ্ছে, কয়েকজন ট্রেকার, সেনা এবং ভারত-তিব্বত সীমা পুলিশের কয়েকজন সদস্যও নিখোঁজ রয়েছেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image