• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কুলাউড়ায় জঙ্গি আস্তানা থেকে শিশুসহ ১৩ জন আটক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১২ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৪১ পিএম
কুলাউড়ায় জঙ্গি আস্তানা থেকে শিশুসহ ১৩ জন আটক
মৌলভীবাজারের কুলাউড়ায় আটককৃত জঙ্গি।

মৌলভীবাজার (কুলাউড়া) প্রতিনিধি মৌলভীবাজারের কুলাউড়া থানার দুর্গম পাহাড়ি এলাকায় ঘিরে রাখা জঙ্গি আস্তানা থেকে শিশু সহ ১৩ জনকে আটক করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। "ইমাম মাহমুদের কাফেলা" বাংলাদেশে যেসব নিষিদ্ধ জঙ্গি সংগঠন আছে, সেগুলোর বাইরে এটি একটি নতুন সংগঠন । শুক্রবার সন্ধ্যা পর থেকে জঙ্গি আস্তানা সন্দেহে ওই বাড়িটি ঘিরে অভিযান চালাচ্ছিল পুলিশ।

শনিবার (১২ আগস্ট) সকালে অভিযান শেষে পুলিশের এই বিশেষায়িত ইউনিটের প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান উপস্থিত গণমাধ্যমকর্মীদের জানান, আটক ১০ জনের বাড়ি দেশের বিভিন্ন এলাকায়। তাদের সাথে ৩ টি শিশুও রয়েছেন।

আটককৃতরা হলেন, সাতক্ষীরার শরীফুল ইসলাম (৪০), কিশোরগঞ্জের হাফিজ উল্লাহ (২৫), নারায়নগঞ্জের খায়রুল ইসলাম (২২), সিরাজগঞ্জের রাফিউল ইসলাম (২২), নারায়নগঞ্জের মেঘনা (১৭), নারায়নগঞ্জের আবিদা (১২ মাস), পাবনার শাপলা বেগম (২২), জুবেদা (১৮ মাস), হুজাইফা (০৬), নাটোরের মাইশা ইসলাম (২০), বগুড়ার মোছাঃ সানজিদা খাতুন (১৮), সাতক্ষীরার আমিনা বেগম(৪০) ও মোছাঃ হাবিবা বিনতে শফিকুল (২০)।‌

সিটিটিসি প্রধান বলেন, বিনা বলপ্রয়োগে আমরা তাদের গ্রেপ্তার করতে সক্ষম হই। তাদের হেফাজতে নেওয়ার পরে আমরা জঙ্গি আস্তানায় ব্যাপক তল্লাশি চালিয়ে প্রায় ৩ কেজি বিস্ফোরক ও ৫০টির মতো ডেটোনেটর উদ্ধার করি। যা দিয়ে গ্রেনেডসহ হাই এক্সপ্লোসিভ তৈরি করা হয়। জঙ্গি আস্তানা থেকে নারী-পুরুষ মিলিয়ে ১০ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ৪ জন পুরুষ ও ৬ জন নারী। ৩ শিশুও ছিল। 

তিনি বলেন, এটি নতুন একটি সংগঠন'র নাম "ইমাম মাহমুদের কাফেলা"। বাংলাদেশে যেসব নিষিদ্ধ জঙ্গি সংগঠন আছে, সেগুলোর বাইরে এটি একটি নতুন সংগঠন। এই সংগঠনের যে মূল ব্যক্তি তার নামও আমরা পেয়েছি। আশা করি, তার পর্যন্ত পৌঁছাতে আমরা সক্ষম হবো।

উল্লেখ্য, মৌলভীবাজারের কুলাউড়ায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে অভিযান চালায় পুলিশ। শুক্রবার সন্ধ্যা থেকে উপজেলার কর্মধা ইউনিয়নের পূর্ব টাট্টিউলি গ্রামের ওই বাড়িটি ঘিরে রাখে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি)। অভিযানে থেকে তারা ১৩ জন জঙ্গিকে আটক করা হয়েছে বলে জানায় পুলিশ।

অভিযানে জেলার পুলিশ সুপার মো. মনজুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে কর্মধা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুহিবুল ইসলাম আজাদ বলেন, ‘ওই বাড়িতে থাকা লোকজন অন্য জেলার বাসিন্দা। তারা এখানে এসে বাড়ি বানিয়ে দীর্ঘদিন ধরে বসবাস করছেন।

এছাড়া ৩ লাখ ৬১ হাজার টাকা, প্রশিক্ষণ সামগ্রী, কমব্যাট বুট,বক্সিন ব্যাগ এবং কয়েক বস্তা জিহাদি বই জব্দ করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image