• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সমুদ্র সৈকতে ১১৪ কাছিমের বাচ্চা অবমুক্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৯ এএম
বাহারছড়ার শিলখালী  সমুদ্র সৈকতে
১১৪ কাছিমের বাচ্চা অবমুক্ত

জাফর আলম, কক্সবাজার: কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়ার শিলখালী সমুদ্র সৈকতে অবমুক্ত করা হয়েছে ১১৪ টি সামুদ্রিক কাছিমের বাচ্চা। 
১-৩ দিন বয়সের বাচ্চাগুলো বুধবার (২৯ মার্চ) বিকেল ৩টার দিকে শিলখালী সমুদ্র সৈকত এলাকায় অবমুক্ত করা হয়। কক্সবাজার দক্ষিণ বন বিভাগের তত্ত্বাবধানে কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্পের কাছিম হ্যাচারিতে বাচ্চাগুলো ফোটানো হয়। ডিমগুলো ৬০ থেকে ৬৫ দিন হ্যাচারিতে রাখার পর ডিম থেকে বাচ্চা ফুটে। 

কাছিমের বাচ্চাগুলো সমুদ্রে অবমুক্ত করেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম,টেকনাফের এসিএফ মনিরুল ইসলাম , শিলখালী রেঞ্জ কর্মকর্তা শাফিউল ইসলাম, কোডেক নেচার এন্ড লাইফের সাইড কো-অর্ডিনেটর শরিফুল আলম তুহিন,লিয়াকত আলী প্রমুখ।

শিলখালী রেঞ্জ কর্মকর্তা শাফিউল ইসলাম বলেন, সামুদ্রিক কাছিমের ডিম সংরক্ষণ ও প্রজনন প্রক্রিয়ার তদারকি করে আসছে দাতা সংস্থা কোডেকের নেচার অ্যান্ড লাইফ প্রকল্প। তাদের হ্যাচারিতে জন্ম নিয়েছে এসব কাছিমের বাচ্চা। দীর্ঘদিন ধরে কোডেক তাদের নিজস্ব প্রকল্প নেচার অ্যান্ড লাইফের সরাসরি তত্ত্বাবধানে হ্যাচারিতে কাছিমের ডিম সংরক্ষণ করে আসছে। 

সেখানে জন্ম নিচ্ছে এসব বাচ্চা। পরে তা সাগরে অবমুক্ত করা হয়।কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম বলেন, সামুদ্রিক কচ্ছপের প্রজনন নির্বিঘ্ন করতে জনসচেতনতার বিকল্প নেই। পাশাপাশি প্রজনন স্পটগুলোতে মানুষের আনাগোনা নিয়ন্ত্রণ ও কুকুর-শিয়াল থেকে রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image