• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কেনাকাটায় ধুম পড়েছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৩ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২০ এএম
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি
কেনাকাটায় ধুম পড়েছে

নিউজ ডেস্ক:  অর্থবছরের শেষে এসে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কেনাকাটায় ধুম পড়েছে। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ১১ মন্ত্রণালয় ও বিভাগের ৩৫টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। সাধারণত এক সভায় এত প্রস্তাবে অনুমোদন দেওয়া হয় না। সবচেয়ে বেশি ১০টি ক্রয় প্রস্তাব স্থানীয় সরকার বিভাগের। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৯টি ক্রয় প্রস্তাব রয়েছে। এসব ক্রয় প্রস্তাবে মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৫৬৫ কোটি ৬৭ লাখ টাকা।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মাহমুদুল হোসাইন।

সভায় পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (তৃতীয় সংশোধিত) প্রকল্পের মূল সেতু নির্মাণকাজে অতিরিক্ত ১ হাজার ১১৮ কোটি টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদিত হয়েছে। চলতি বছরের ১৯ এপ্রিল তৃতীয় সংশোধনীতে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ব্যয়ের আওতায় এ অতিরিক্ত খরচ হবে। তৃতীয় সংশোধনীতে এ প্রকল্পের ব্যয় ২ হাজার ৪১২ কোটি ১৩ লাখ টাকা বাড়িয়ে ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা করার প্রস্তাব অনুমোদন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এ প্রসঙ্গে মাহমুদুল হোসাইন বলেন, প্রকল্পটি বাস্তবায়নে চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেডের সঙ্গে ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ ৩০ হাজার ৬৮২ টাকায় ক্রয়ের চুক্তি হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় নকশা পরিবর্তন হওয়ায় কিছু আইটেমের হ্রাস/বৃদ্ধির কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১ হাজার ১১৭ কোটি ৯৭ লাখ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সচিব বলেন, রাষ্ট্রীয় বিপণন সংস্থার টিসিবির প্রায় এক কোটি উপকারভোগী কার্ডধারীকে স্মার্ট কার্ডে সেবা প্রদানের জন্য আইটি প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলেশন কোম্পানির কাছ থেকে এ সেবা নেওয়া হবে। এতে খরচ হবে ১৭ কোটি ৫০ লাখ টাকা। প্রতিটি স্মার্ট কার্ডের দাম পড়বে ১৭ টাকা ৫১ পয়সা।

স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৫০ লাখ লিটার রাইস ব্র্যান তেল কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি লিটার তেলের মূল্য ১৬০ টাকা হিসেবে মোট ব্যয় হবে ৮০ কোটি টাকা।

সভায় বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১-এর আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। পেট্রোবাংলা ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ২১টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করেছিল। সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড এই এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ১২ দশমিক ৯৮ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানিতে ব্যয় হবে ৫৫৭ কোটি ৭২ লাখ টাকা।

এ ছাড়া একই প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতি এমএমবিটিইউ ১৩ দশমিক ৮৫ ডলার হিসেবে আরও ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সংগ্রহ করা হবে। এতে ব্যয় হবে ৫৯৫ কোটি ১০ লাখ টাকা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image