• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করনসহ ৭ দফা দাবিতে সংবাদ সম্মেলন 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫১ এএম
ইবতেদায়ী মাদ্রাসা
জাতীয়করনসহ ৭ দফা দাবিতে সংবাদ সম্মেলন 

জহিরুল ইসলাম সানি:

বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা সমূহকে জাতীয়করন ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষার্থীদের বন্ধ হয়ে যাওয়া উপবৃত্তি দ্রুত চালু করার দাবিতে সংবাদ সাম্মেলন অনুষ্ঠিত হয়।

বুধবার (১৫ ফেব্রুয়ারী) সকালে ঢাকা জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে 'স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোট'।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের আলহাজ্ব কাজী ফায়জুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংগঠনের মুখপাত্র এস.এম. জয়নুল আবেদীন, চেয়ারম্যান কাজী মোখলেছুর রহমান, সদস্য সচিব মোঃ তাজুল ইসলাম ফরায়জী।

সংবাদ সম্মেলনে কাজী মোখলেছুর রহমান বলেন, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা হচ্ছে মাদ্রাসা শিক্ষার প্রাথমিক স্তর। স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাকে আধুনিকায়ন না করা পর্যন্ত মাদ্রাসা শিক্ষার উন্নয়ন করা সম্ভব নয়। মাননীয় শিক্ষা মন্ত্রী গত ১২ অক্টোবর ২২ স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষা ঐক্যজোট নেতৃবৃন্দ নিয়ে শিক্ষা মন্ত্রনালয় বৈঠক করে বলেছিলেন আগামী ২ মাসের মধ্যে শিক্ষার্থীর উপবৃত্তির ব্যবস্থা করবেন এবং আগামী ৪ মাসের মধ্যে শিক্ষকদের বেতন ভাতার ব্যবস্থা করবেন কিন্তু অদ্যবধি তা বাস্তবায়ন না হওয়ায় পুনরায় কর্মসূচী পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময় ৭ দফা দাবী পেশ করে বলা হয়, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা প্রাইমারীর ন্যায় জাতীয়করন করতে হবে; প্রাইমারী শিক্ষার্থীদের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষার্থীদের উপ-বৃত্তি সহ সকল সুযোগ সুবিধা প্রদান করতে হবে; মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক রেজিষ্টেশনে প্রাপ্ত কোড বিহীন মাদ্রাসাগুলো কে অবিলম্বে কোড নাম্বারের অন্তর্ভূক্ত করতে হবে; প্রাইমারী শিক্ষকদের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের পি,টি,আই ট্রেনিং এর ব্যবস্থা করতে হবে; প্রাইমারী বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার ৪র্থ শ্রেনীর পদ সৃষ্টি করতে হবে; প্রাইমারী বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা গুলোকে স্থায়ী রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করতে হবে;;প্রাইমারী বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা গুলোকে ভৌত অবকাঠামো নিশ্চিত করতে হবে।

এই দাবী আদায়ে না হলে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোট কর্মসূচি ঘোষণা বলেনঃ আগামী ২২ ফেব্রুয়ারী দেশের সকল জেলায়, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করে জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে ও আগামী ০৬ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে সকল শিক্ষকদের নিয়ে মানববন্ধন, সমাবেশ সহ লাগাতার অবস্থান কর্মসূচী পালন করা হবে।

এছাড়াও সম্মেলনে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image