• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সরকারি হাসপাতালে ডেঙ্গুতে মৃত্যু বেশি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:২০ পিএম
মৃত্যু বেশি
সরকারি হাসপাতালে ডেঙ্গুতে

নিউজ ডেস্ক : এ বছর ঢাকায় সরকারি হাসপাতালে দ্বিগুণ ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। বিশেষজ্ঞরা দায়ী করছেন, এর কারণ দেরিতে শনাক্ত ও ভর্তি, সংকটাপন্ন হলে সরকারি হাসপাতালে নিয়ে আসা। মৃত্যুহার কমাতে স্বাস্থ্য অধিদফতরের আরও সমন্বয় জরুরি উল্লেখ করে জটিল রোগীর সেবায় বেশি মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

দেশের ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হচ্ছে। আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান বিগত ২৩ বছরের ইতিহাস ভাঙার পর, ছুটছে নতুন রেকর্ড গড়ার পেছনে; যা আতঙ্কিত করে তুলেছে চিকিৎসকসহ সাধারণ মানুষকে।


সারাদেশে সেপ্টেম্বরে এসেও প্রতিদিন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়াচ্ছে দুই থেকে আড়াই হাজার। কখনো কখনো ছাড়িয়ে যাচ্ছে তিন হাজার। হাসপাতালে ভর্তির ৩ দিনের মধ্যেই মারা গেছেন তিন-চতুর্থাংশ রোগী। সবমিলিয়ে এক প্রকার টালমাটাল অবস্থা দেশের চিকিৎসা খাতে।

গত ৭ সেপ্টেম্বর পর্যন্ত রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়াদের মধ্যে দ্বিগুণ মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে পরিসংখ্যান বলছে। সেক্ষেত্রে বেসরকারি হাসপাতালে সংকটাপন্ন রোগী ভর্তি না নেয়া কিংবা রোগীর অবস্থা জটিল হলে সরকারি হাসপাতালে পাঠিয়ে দেয়া ছাড়াও দেরিতে চিকিৎসার আওতায় আসাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।
 
এই মৃত্যুগুলোকে জাতির জন্য অপূরণীয় ক্ষতি হিসেবে নেয়া উচিৎ বলে বলেন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বে-নজির আহমেদ। এই মৃত্যুগুলো যাতে কিছুতেই না হয় সেজন্য সব ধরণের পন্থা অবলম্বন করা উচিৎ। এছাড়া এসব মৃত্যুর পেছনে দায় কার, কেন এই সব মৃত্যু ঘটছে সেটাও নির্ধারণ করা দরকার।

তিনি বলেন, আমাদের নিজ নিজ জায়গা থেকে উদ্যোগ নিতে হবে। আমাদের দেখতে হবে কোথাও পানি জমে আছে কিনা, থাকলে সেটা ফেলে দিতে হবে। আমাদের যেন মশায় কামড়াতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। এর বাইরে আমাদের কারও যদি ডেঙ্গু সন্দেহ হয় তাহলে খুব দ্রুত যে হাসপাতালে ভালো চিকিৎসা হয় সেখানে যেন আমরা চলে যাই।

এখন পর্যন্ত সারাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব মতে, চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৪০ হাজার। মৃত্যুর সংখ্যা প্রায় সাতশ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image