• ঢাকা
  • শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মাউই কাউন্টিতে দাবানলে মৃত বেড়ে ৬৭


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১২ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১৭ এএম
মাউই কাউন্টিতে দাবানলে মৃত বেড়ে ৬৭
ভয়াবহ দাবানল

আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ দাবানলে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের মাউই কাউন্টিতে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। অগ্নিকান্ডে কয়েকশ লোক নিখোঁজ রয়েছে। এখনো অগ্নিনির্বাপন কর্মীরা এখনো আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

‘হৃদয়বিদারক দিন’ হিসেবে গভর্নর জোস গ্রিন জানিয়েছেন, ঐতিহাসিক নগরী লাহাইনার অন্তত ১৭০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে ও হাজার হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে।

গত মঙ্গলবার এই দাবানল হারিকেন ডোরার প্রভাবে প্রচণ্ড বাতাসে ব্যাপক ছড়িয়ে পড়ে।

প্রায় ১৪ হাজার পর্যটককে সেখান থেকে সরিয়ে নেয় কর্তৃপক্ষ। তবে বিদ্যুৎ ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় এখনো অনেক মানুষের সন্ধান পায়নি কর্তৃপক্ষ। 

লাহাইনা শহরের আগুন থেকে বেঁচে যাওয়া বাসিন্দারা বলেছেন, তাদের বাড়ির দিকে যখন দাবানলের আগুন এগিয়ে আসছিল তখনো তাদের হুঁশিয়ার করার জন্য কোনো সতর্কসংকেত দেওয়া হয়নি।

মাউই কাউন্টির মেয়র রিচার্ড বাইসেন ঘরবাড়ি ছেড়ে যারা আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে তাদের সতর্ক করে এখনই বাড়ি না ফিরতে বলেছেন।

মাউই দ্বীপের কর্তৃপক্ষ বলেছেন, এই দাবানলে যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে অনেক বছর ও শত শত কোটি ডলার লাগবে। গভর্নর গ্রিন বলেছেন, এটিই সম্ভবত হাওয়াই দ্বীপের ইতিহাসে সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয়।

পুরো দ্বীপে নেই বিদ্যুৎ ও ইন্টারনেট। সে কারণে লোকজনকে খুঁজে পাওয়াটা কষ্টসাধ্য হয়ে উঠেছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে মাউই- এর বনবিভাগ জানিয়েছে, মঙ্গলবার থেকে বনাঞ্চলের একাধিক জায়গায় দাবানলে শত শত একর বনভূমি পুড়ে গেছে।

ছোট ছোট আকারে অনেক জায়গায় আগুন জ্বলছে। পরিস্থিতি এখনো বিপজ্জনক, মাউই বনবিভাগের প্রধান ব্রাড ভেনচুরা লোকজনকে ‘আগুন জোন’ থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image