• ঢাকা
  • সোমবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাইডেন ও মোদি একে অপরকে উপহার দিলেন 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:২৬ পিএম
একে অপরকে উপহার দিলেন 
বাইডেন ও মোদি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফর করছেন। সফরে তিনি মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে এক ভোজসভায় অংশ নেন। এরপর ভারতীয় প্রধানমন্ত্রীকে কিছু মূল্যবান উপহার দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিপরীতে ভারতের প্রধানমন্ত্রীও বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনের হাতে ভারত থেকে নেয়া বেশ কিছু উপহারসামগ্রী তুলে দেন।

হোয়াইট হাউসের বিবৃতির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ডট কমের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেন মোদিকে ২০ শতকের একটি হাতে লেখা একটি অ্যান্টিক বই উপহার দিয়েছেন।

বাইডেন মোদিকে একটি ভিনটেজ আমেরিকান ক্যামেরাও উপহার দেন। যা ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান কোডাক প্রথমবারের চালানে তৈরি করেছিল। ক্যামেরাটির সঙ্গে বাইডেন মোদিকে জর্জ ইস্টম্যানের প্রথম কোডাক ক্যামেরার পেটেন্টের একটি অনুলিপিও দেন।
 
এর বাইরে বাইডেন বন্যপ্রাণীর ফটো সম্বলিত একটি হার্ডকাভার বই উপহার দেন এবং সরকারি উপহার হিসাবে ফার্স্ট লেডি জিল বাইডেন ভারতীয় প্রধানমন্ত্রীকে ‘রবার্ট ফ্রস্টের সংগৃহীত কবিতার’ একটি বই উপহার দেন। বইটিতে রবার্ট ফ্রস্ট নিজে স্বাক্ষর করেছিলেন।  
 
বাইডেন দম্পতির কাছ থেকে পাওয়া উপহারের বিপরীতে প্রধানমন্ত্রী মোদিও তাদের বেশকিছু উপহার দেন। এসব উপহারের মধ্যে ছিল, একটি সাড়ে ৭ ক্যারেট ওজনের সবুজ হীরা। এই হীরাটি ভারতের ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের স্মারক হিসেবে পরীক্ষাগারে তৈরি করা হয়েছিল। এই হীরাটি খনিজ হীরার মতোই বৈশিষ্ট্য প্রদর্শন করে।  

ভারতের প্রধানমন্ত্রী মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে চন্দন কাঠের তৈরি হাতের কারুকার্য করা একটি বাক্স উপহার দেন। এই বাক্সটির নকশা করেছে রাজস্থান রাজ্যের জয়পুরের কারিগররা। তবে বাক্স তৈরির কাঠ এসেছে কর্ণাটকের মাইসোর থেকে। বাক্সটির ভেতরে হিন্দু ধর্মের দেবতা গণেশের একটি মূর্তি রয়েছে। যা তৈরি করেছে পাঁচ পুরুষ ধরে স্বর্ণকারের কাজ করা কলকাতার একটি পরিবার।  
 
এসব ছাড়াও আইরিশ কবি উইলিয়াম বাটলার ইয়েটস অনূদিত উপনিষদও মার্কিন প্রেসিডেন্টকে উপহার দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী। এটি ১৯৩৭ সালে প্রকাশিত ‘টেন প্রিন্সিপলস্ অফ উপনিষদ’-এর প্রথম সংস্করণ। উল্লেখ্য, জো বাইডেনের পছন্দের কবি বাটলার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image