• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব সকাল ১০টায় শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১২ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:১৭ এএম
রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তন
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তন

নিউজ ডেস্ক:  কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গান আবহমানকালের বাঙালি সংস্কৃতির মূলধারাকে বিকশিত ও সমৃদ্ধ করে চলেছে। এ দেশের সংস্কৃতিমনা মানুষের কাছে রবীন্দ্রসঙ্গীত হয়ে উঠেছে জাতীয় সংস্কৃতি বিকাশের প্রধানতম অবলম্বন ও প্রাতঃস্মরণীয়। সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশবাসী; বিশেষ করে নতুন প্রজন্মকে ঋদ্ধ করতে হাজার বছরের সংস্কৃতির ধারাকে আরও বেগবান ও বিকশিত করে তুলতে এবং অপসংস্কৃতির বিরুদ্ধে সোচ্চার  ভূমিকা পালন করে আসছে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

১৬২তম রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ৩৩ বছরের ধারাবাহিকতায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শুক্রবার সকাল ১০টায় শুরু হচ্ছে দু’ব্যাপী ৩৪তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব।

রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা আয়োজিত এ উৎসবের এবারের প্রতিপাদ্যু ‘করিস নে লাজ, করিস নে ভয়,/আপনাকে তুই করে নে জয়...।’ উৎসবে দুই গুণীজনকে বিশেষ সম্মাননা দেওয়া হবে। তারা হলেনুকিংবদন্তি গিটার শিল্পী এনামুল কবীর ও প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী লিলি ইসলাম। উদ্বোধনী দিনে এ দুজনের হাতে সম্মাননা স্মারক তুলে দেবেন উদ্বোধক ও প্রধান অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সংস্থার নির্বাহী সভাপতি আমিনা আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন সংস্থার সাধারণ সম্পাদক ও কণ্ঠশিল্পী পীযূষ বড়ুয়া।

উৎসব উপলক্ষে সংস্থার নির্বাহী সভাপতি আমিনা আহমেদ বলেন, শুদ্ধ সংস্কৃতি বিকাশের পথে নানাবিধ প্রতিবন্ধকতা যেন আমাদের বারবার রবীন্দ্রনাথের কাছেই ফিরিয়ে নিয়ে যায়। রবিঠাকুর প্রতিক্ষণ আমাদের জাতীয় এবং বাঙালি প্রাত্যাহিক জীবনের জন্য প্রাসঙ্গিক। তিনি বলেন, ‘আমরা সুস্থ সঙ্গীত বিকাশে ভবিষ্যৎ বংশধরদের জন্য পঙ্কিলতা মুক্ত একটি সুন্দর সংস্কৃতিবান্ধব আগামী গড়ার সংগ্রামে লড়াই করে যেতে চাই। বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা দীর্ঘ ৩৫ বছর ধরে সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে।’

দুই দিনের উৎসবে দেশের খ্যাতিমান বেশ কয়েকজন শিল্পী ছাড়াও সংস্থার শতাধিক শিল্পী তিন অধিবেশনে দলীয় ও একক পরিবেশনায় অংশ নেবেন। অনুষ্ঠানের সূচনা হবে প্রথা অনুযায়ী পর পর তিনটি কোরাসের মধ্য দিয়ে। এরপর দেওয়া হবে গুণীজন সম্মাননা। প্রথম দিনের অনুষ্ঠান দুই ভাগে বিভক্ত করা হয়েছে। প্রথম অধিবেশন সকাল ১০টায় শুরু হয়ে ১২টা পর্যন্ত চলবে। এ পর্বে থাকবে উদ্বোধন ও গুণীজন সম্মাননা। কয়েক ঘণ্টা বিরতির পর দ্বিতীয় অধিবেশন শুরু হবে সন্ধ্যা ৬টায়। পরদিন ১৩ মে তৃতীয় ও সমাপনী অধিবেশন একই ভেন্যুতে শুরু হবে বিকেল ৫টায়। এতে বেশ কয়েকজন দেশ সেরা আবৃত্তি ও কণ্ঠশিল্পী অংশ নেবেন। সূচনাতে যথারীতি থাকবে পর পর তিনটি কোরাস। উৎসব সবার জন্য উন্মুক্ত।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image