• ঢাকা
  • শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জামালপুরে মানবাধিকার দিবসে বিভিন্ন সংগঠনের মানববন্ধন ও সমাবেশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:১৪ পিএম
জামালপুরে মানবাধিকার দিবসে
বিভিন্ন সংগঠনের মানববন্ধন ও সমাবেশ

জামালপুর প্রতিনিধি : জামালপুরে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের উদ্যোগে এবং তরঙ্গ মহিলা কল্যান সংস্থা,আমরাই পারি জেলা জোট,ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম জামালপুরের সহযোগিতায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

রবিবার দুপুরে শহরের দয়াময়ী মোড়ে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টন ঐক্য পরিষদের লক্ষীকান্ত পন্ডিতের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক রমেন বণিকের সঞ্চালনা মানববন্ধনে বক্তব্য রাখেন, জামালপুর গান্ধী আশ্রম ও মুক্তিসংগ্রাম জাদুঘরের পরিচালক উৎপল কান্তি ধর, বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদ জেলার সাধারন সম্পাদক সিদ্ধার্থ শংকর রায়, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের (আমাসুফ) বিভাগীয় সদস্য এড. আকলিমা আক্তার, সচেতন নাগরিক কমিটি (সনাক) জেলার সভাপতি অজয় পাল বাবু, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টন ঐক্য পরিষদের যুগ্ম-সম্পাদক সুভাশিষ তালুকদার,শহর কমিটির সাধারন সম্পাদক বিপুল কাঞ্জিলাল, যুব ঐক্য পরিষদ জেলা কমিটির আহ্বায়ক রিপন দাম, তরঙ্গ মহিলা কল্যান সংস্থার কর্মকর্তা রাসেল মিয়া প্রমূখ। মানববন্ধনে ঘোষনাপত্র পাঠ করেন সরস্বতী রাজভর।

মানববন্ধনে বক্তরা বলেন, ১৯৪৮ সালে জাতিসংঘ ফ্রান্সের প্যারিসে সাধারন সভায় মানবাধিকার সনদ গৃহিত হয়। কিন্তু মানুষের অধিকার আজ ভূলুণ্ঠিত। ১৯৭১ সালে আন্তজাতিক মানবাধিকার লঙ্ঘন করেছিল পাকিস্তান। লক্ষ লক্ষ মানুষকে নির্বিচারে হত্যা, নারীদের ধর্ষণ করে এটা মানবাধিকার লঙ্ঘনের সবচেয়ে বড় উদাহরন। ইসরায়েল গাজায় হামলা করে গত এক মাসে ৭ হাজার শিশুকে হত্যা করেছে অথচ সবাই চুপ করে আছে। এটা মানবাধিকারের চরম লঙ্ঘন। ১২ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকিয়ে দিয়ে আজ ব্যবসা করছে বিভিন্ন সংগঠন, হিন্দুসহ বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায় আজ অধিকার বঞ্চিত বাংলাদেশে। এরকম মানবাধিকার লঙ্ঘনের হাজার হাজার উদাহরন দেওয়া যাবে।

বক্তরা আরোও বলেন, জানুয়ারীতে নির্বাচন, আমরা আশা রাখি যারা সরকার গঠন করবেন তারা সংখ্যালঘুদের যে দাবীগুলি রয়েছে সেগুলি মেনে নিবেন এবং দেশে মানবাধিকার প্রতিষ্ঠার উদাহরন সৃষ্টি করবেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image