• ঢাকা
  • রবিবার, ২৫ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ; ১০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কুয়াশার দেখা মিলছে শরৎকালে, শীতের আগমনী বার্তা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৫ এএম
শীতের আগমনী বার্তা
কুয়াশার দেখা মিলছে শরৎকালে,

নিউজ ডেস্ক: ১ কার্তিক বাংলা পঞ্জিকাবর্ষ অনুযায়ী শরৎকাল । দরজায় কড়া নাড়ছে হেমন্তের নবান্ন । শান্ত ও নীরব প্রকৃতি । নদী- নালা ও খালে- বিলে কমতে শুরু করেছে বর্ষার পানি । তবে জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিনের বেলা তাপমাত্রা কমতে শুরু করেছে ।

শীত আসতে দেরি নেই । ফলে প্রকৃতিতে শীতের আভাস কুয়াশা এসে হাজির । এরই মধ্যে গত এক সপ্তাহ ধরে ভোরের সূর্যোদয়ের মধ্য দিয়ে মিষ্টি রোদ আর সবুজ ঘাসের পাতার ওপর বিন্দু বিন্দু শিশির কণা । সেই কণাগুলোর নিবিড় শব্দ মনে করিয়ে দিচ্ছে, শীত আসছে । শরতের বিদায় হতে না হতেই হেমন্তকে পাশ কাটিয়ে যেন আগাম বার্তা দিচ্ছে শীত । সন্ধ্যা হতেই শীত অনুভব হচ্ছে দেশের উত্তরের জেলা কুড়িগ্রামের সীমান্তবর্তী ফুলবাড়ী উপজেলায় । সীমান্তবর্তী এই উপজেলা ভারতের হিমালয়ের কাছাকাছি হওয়ায় অক্টোবরেই আগাম শীতের আমেজ দেখা মিলেছে ।

শীতের আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছে প্রান্তিক চাষিরা । কোমর বেঁধে ফসলের মাঠে মুলা, ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, টমেটো, লাল শাকসহ বিভিন্ন ধরনের আগাম শীতকালীন সবজি চাষবাদ করতে শুরু করেছে । সেই সঙ্গে গত এক সপ্তাহ থেকে মধ্য রাতের পর থেকে ঘনকুয়াশা পরছে । এই কুয়াশা সকালে বিভিন্ন গাছ ডগা ও ধান ক্ষেতে শিশির জমে থাকার দৃশ্য দেখা গেছে । রাতে সব বয়সের মানুষদের শরীরে হালকা কাঁথা ও কম্বল জড়াতে হচ্ছে । এই অঞ্চলে আগাম শীতের দেখা পাওয়ায় পুরো শীতকাল আসা মাত্রই শীতের তীব্রতা বেড়ে যাবে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image