• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে চান বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৪ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৪ এএম
কিউবায় চীন একটি গুপ্তচর ঘাঁটি তৈরি করতে চাইছে
যোগাযোগ বজায় রাখতে চান বাইডেন

নিউজ ডেস্ক:  চীনের সঙ্গে তাদের সম্পর্ক যে এখন বেশ খারাপ তা স্বীকার করলো আমেরিকা। কিউবায় চীনের গুপ্তচর ঘাঁটির খবরে সম্পর্ক আরো খারাপ হয়েছে। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

হোয়াইট হাউসের মুখপাত্র জন করবি বলেছেন, চীনের সঙ্গে সম্পর্ক এখন বেশ উত্তেজক। তবে প্রেসিডেন্ট বাইডেন সিদ্ধান্ত নিয়েছেন, চীনের সঙ্গে আলোচনার রাস্তা বন্ধ করবেন না। তাই কিউবায় চীনা গুপ্তচর ঘাঁটি তৈরির খবরের পরেও পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের চীন সফর বাতিল হচ্ছে না।

কিরবি জানিয়েছেন, চীনের সঙ্গে সম্পর্ক খারাপ। অবস্থার কোনো পরিবর্তন হয়নি। তা সত্ত্বেও প্রেসিডেন্ট চীনের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে চান।

গত সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নালে একটি রিপোর্ট প্রকাশিত হয়। সেখানে বলা হয়েছে, কিউবায় চীন একটি গুপ্তচর ঘাঁটি তৈরি করতে চাইছে। কিউবা এবং চীন অবশ্য এই খবর অস্বীকার করেছে।

সোমবার ব্লিংকেন সাংবাদিকদের জানিয়েছেন, চীন এখন গোটা বিশ্বে নিজেদের প্রভাব বাড়াতে চাইছে। কিউবায় তাদের গুপ্তচর ঘাঁটির বিষয়টি এই পরিপ্রেক্ষিতে দেখতে হবে। তবে বাইডেন ২০২১ সালে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে বেশ কিছু ব্যবস্থা নিয়েছেন। ফলে চীন যে দ্রুত প্রভাব বিস্তার করতে চাইছিল, তা আর এখন সম্ভব হচ্ছে না।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image